Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবনতাও বাড়ছে

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : দক্ষিণ-পশ্চিম মওশুমী বায়ু বরিশালসহ দক্ষিণাঞ্চলে প্রবেশ করার সাথে বৃষ্টিপাতের প্রবনতাও বাড়ছে। সোমবার দুপুর ৩টার পর বরিশাল মহানগরী ছাড়াও দক্ষিনাঞ্চলে বজ্র সহ মাঝারী বর্ষনে তাপমাত্রার পারদও ৩৪ডিগ্রী সেলসিয়াস থেকে সন্ধা ৬টায় ২৪ডিগ্রীতে নেমে যায়।
গতকালও দুপুরের পরে আকাশ কালো হয়ে আসলেও সন্ধা পর্যন্ত বৃষ্টির দেখা মেলেনি। এ বজ্র-বৃষ্টির প্রভাবে সোমবার দুপুরের পরে বরিশাল মহানগরীর জীবনযাত্রা প্রায় অচল হয়ে পড়ে। দুপুর সাড়ে ৩টায় অফিস ছুটি হলেও অনেকেই নিজ নিজ দফ্তরে আটকা পড়েন। ব্যাংক-বীমাগুলো বিকেল ৪টা পরে ছুটি হলেও অনেকই ঘরে ফিরতে সন্ধা হয়ে যায়। দুপুর ৩টা থেকে সন্ধা সাড়ে ৬টায় ভারী থেকে মাঝারী বর্ষন অব্যাহত ছিল। রাতেরও অনেকটা সময় যুড়ে হালকা বৃষ্টি হয়েছেছ দক্ষিনাঞ্চলে। গতকাল সকালের পূর্ববর্তি ২৪ঘন্টায় বরিশালে ৪৩মিলিমিটারবৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সবগুলো নদী বন্দরকে গত সোমবার রাত ১টা পর্যন্ত ২নম্বর হুশিয়ারী সংকেতের আওতায় রাখা হলেও গতকাল তা ১নম্বওে হ্রাস করা হয়েছে। ফলে অনধীক ৬৫ফুট দৈর্ঘের সব যাত্রীবাহী নৌযানের চলাচলে নিষেধাজ্ঞা উঠে গেছে।  
সোমবার দুপুরের পরে বিকট শব্দের বজ্র-বৃষ্টির ফলে বরিশাল মহানগরী সহ দক্ষিনাঞ্চলের বেশীরভাগ এলাকায়ই বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়। ফলে দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকার রোজাদারকেই অন্ধকারে ইফতার করতে হয়েছে। বরিশাল মহানগরীর বেশ কিছু এলাকাসহ পল্লী বিদ্যুতের এরাকাগুলোতে মুসুল্লীরা সোমবার গুমোট অন্ধকারেই তারাবীর নমাজ আদায়ে বাধ্য হন। এ বিরূপ অঅবহাওয়া ব্যাবসা-বানিজ্যেও অনেকটা ধশ নামে। ঈদের বাজার শূণ্য হয়ে যায় সোমবার দুপুরের পরেই।
সোমবারের দুপুর ৩টা থেকে গতকাল সকাল পর্যন্ত বরিশাল অঞ্চলে ৪৩মিলিমিটার বৃষ্টির ফলে চলতি মাসে এ অঞ্চলে প্রায় ১৫৫মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। গতমাসে স্বাভাবিকের চেয়ে ৬৫.৯% কম বৃষ্টি হয়েছে বরিশাল অঞ্চলে। এমনকি মে মাসে সারা দেশে গড় বৃষ্টিপাতের পরিমান ছিল স্বাভাবিকের চেয়ে ১৬.১% কম। তবে চলতি মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিক ৪৮৩ বৃষ্টিপাতের কথা জানিয়ে ৪৩৫থেকে ৫৩০মিলিমিটার বৃষ্টিপাতের পূর্ভাবাস দিয়েছে আবহাওয়া বিভাগ। গতকাল পর্যন্ত মাসের প্রথম ৬দিনেই ১৫৫মিলিমিটার বৃষ্টি হওয়ায় চলতি মাসে বৃষ্টিপাতের রেকর্ড অতিক্রম করার সম্ভবনার কথা বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক আবহওয়া পর্যবেক্ষকগন। গত মার্চে স্বাভাবিকের চেয়ে ১৫২% ও এপ্রিলে ১৬০%-এর মত বেশী বৃষ্টিপাত হয় দক্ষিণাঞ্চলে।
আবহাওয়া বিভাগের মতে, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের উত্তর প্রদেশ থেকে উত্তর বঙ্গোপসাগর হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ  সহ তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিন-পশ্চিম মওশুমী বায়ু বরিশাল হয়ে দেশের মধ্যভাগ সহ মধ্যÑউত্তরভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণাঞ্চল সহ সারা দেশেই দিন-রাতের তাপমাত্রা বৃদ্ধি সহ বৃষ্টিপাতের প্রবনতা বৃদ্ধির কথাও বলেছে আবহাওয়া বিভাগ। পাশাপাশি বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল সহ উত্তরাঞ্চলের কোন কোন স্থানে ঝড়ো হাওয়া সহ বজ্র বৃষ্টি এবং কোন কোন স্থানে মাঝারী থেকে ভারী এবং ভারী বর্ষনের সম্ভবনার কথাও বলেছে আবহাওয়া বিভাগ।
গতকালও দিনের অনেক সময় যুড়েই বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের বেশ কিছু এলাকা বিদ্যুৎ সরবারহ বন্ধ ছিল।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণাঞ্চলে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ