Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিসিএসে মৎস্য ও প্রাণিবিদ্যা একত্রে করার প্রতিবাদে বাকৃবিতে মানববন্ধন

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বাকৃবি সংবাদদাতা : ৩৭ তম বিসিএস মৎস্য ক্যাডারে প্রাণিবিদ্যার গ্রাজুয়েটদের যুক্ত করার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। রোববার সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের সামনে তারা এই মানববন্ধন ও সমাবেশ করে।
সমাবেশে শিক্ষার্থীরা জানান, মাৎস্যবিজ্ঞান একটি উৎপাদনমূখী শিক্ষাব্যবস্থা যেখানে মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধিই মূল উদ্দেশ্য কিন্তু প্রাণিবিজ্ঞান বিষয়ে কখনোই উৎপাদনমূখী শিক্ষায় গুরুত্ব দেয়া হয় না। আমাদের দেশের পুষ্টি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা মৎস্য খাতকে বাঁচানোর জন্য মৎস্যবিদদের কোনো বিকল্প নেই। ইতোপূর্বে বিসিএসের মাধ্যমে টেকনিক্যাল কোটায় উপজেলা মৎস্য কর্মকর্তা এবং মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা হওয়ার সুযোগ পেতেন কেবল মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে পাস করা শিক্ষার্থীরাই। কিন্তু ৩৭ তম বিসিএস এর প্রজ্ঞাপণে মৎস্য ক্যাডারে মাৎস্যবিজ্ঞান বিষয়ে ¯œাতক ছাড়াও প্রাণিবিদ্যার গ্রাজুয়েটদের যুক্ত করা হয়। সমাবেশে অবিলম্বে মৎস্য ক্যাডার থেকে প্রাণিবিদ্যাকে বাদ দেয়ার দাবি জানানো হয়। অন্যথায় মৎস্যবিজ্ঞান পড়ানো হয় এমন ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয় মিলিত হয়ে কঠোর আন্দোলন করা হবে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.সুভাষ চন্দ্র চক্রবর্তী বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই মাৎস্যবিজ্ঞান অনুষদ এই সমস্যার সম্মুখীন হয়েছে। বিভিন্ন সময়ে আন্দোলনের মাধ্যমে তা সংশোধন করা হলেও ৩৭তম বিসিএস (মৎস্য) ক্যাডারে প্রাণিবিদ্যাকে অন্তর্ভূক্ত করা হয়। ফিশারিজের বিভিন্ন সেক্টরের চাকুরি ওই বিষয়ের গ্রাজুয়েটদের মধ্যেই সীমাবদ্ধ রাখা উচিত। শিক্ষার্থীদের এ আন্দোলনে সকল শিক্ষকরা একাত্মতা জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিএসে মৎস্য ও প্রাণিবিদ্যা একত্রে করার প্রতিবাদে বাকৃবিতে মানববন্ধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ