Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন মিশনে বাফুফের চুক্তিতে ওর্ড

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জাতীয় দলের ইংল্যান্ডের বংশদ্ভুত অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু ওর্ডের সঙ্গে এক বছরের চুক্তি হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। গতকাল বাফুফে ভবনে চুক্তি স্বাক্ষর শেষে তার হাতে তুলে দেয়া হয় আসন্ন বঙ্গবন্ধু গোল্ডকাপ, এএফসি অনুর্ধ্ব- ২৩ বাছাই পর্ব এবং সাফ ফুটবল দলের দায়িত্ব। লাল-সবুজদের নতুন কোচের দায়িত্ব পেয়ে বাফুফেকে ভরসা দিয়েছেন কোচ ওর্ডও। তিনি বলেন, ‘বাংলাদেশ জাতীয় দলের উন্নতি করতে চাই আমি।’ চুক্তিপত্রে ওর্ড ছাড়াও বাফুফের পক্ষে স্বাক্ষর করেন জাতীয় দল কমিিিটর চেয়ারম্যান ও বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, সহ-সভাপতি তাবিথ আউয়াল এবং সদস্য ও জাতীয় দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রূপু সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। চুক্তির স্বাক্ষর শেষে নতুন কোচের হাতে জাতীয় দলের জার্সি তুলে দেন বাফুফের সভাপতি।
মাসিক ১২ হাজার মার্কিন ডলার বেতনে নিয়োগ দেওয়া হয়েছে ৩৭ বছর বয়সি অস্ট্রেলিয়ান এই কোচকে। ওর্ডের প্রধান অ্যাসাইনমেন্ট ডিসেম্বরের বঙ্গবন্ধু গোল্ডকাপ ও আগামী বছরের এপ্রিল-মে’তে অনুষ্ঠেয় সাফ চ্যাম্পিয়নশিপ হলেও তার দায়িত্ব শুরু হবে আগামী মাসে ফিলিস্তিনে অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব দিয়ে। তিনি জাতীয় ও অলিম্পিক দলের প্রধান এবং বয়সভিত্তিক দলগুলোর উপদেষ্টা  কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন।
অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে এবার বিদেশি কোচের সঙ্গে চুক্তিতে বেশ কিছু বিষয় পরিষ্কার করেছে বাফুফে। বেতন বাদে তাকে আর কোন সুযোগ-সুবিধা দেবে না তারা। থাকা-খাওয়াসহ স্থানীয় যাতায়াত সব কিছুই বহন করবেন কোচ নিজে। তিনি কোথায় থাকবেন তা ঠিক না হওয়া পর্যন্ত বাফুফে তাকে হোটেলেই রাখবে। দায়িত্ব পালনকালে কোচ অ্যান্ড্রু ওর্ড বছরে ৩০ দিন ছুটি কাটাতে পারবেন। তবে ছুটি কাটাতে তিনি চাইলেই বারবার বাংলাদেশ ছাড়তে পারবেন না। বিমান ভাড়া খরচের একটা সীমাও ধার্য করে দেওয়া হয়েছে। ছয় মাস পর বাফুফে ও অ্যান্ড্রু ওর্ড যে কোনো পক্ষই চুক্তি থেকে অব্যহতি চাইতে পারে। তবে কোনো টুর্নামেন্ট শুরুর এক মাস পূর্বে কোচ দায়িত্ব ছাড়তে পারবেন না।
বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নিয়ে লাভবান হয়েছেন অ্যান্ড্রু ওর্ড। কেননা এর আগে অস্ট্রেলিয়া জাতীয় দলে স্কাউট হিসেবে কাজ করার অভিজ্ঞতা থাকলেও কোন দেশের জাতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ পাচ্ছেন এই প্রথম। তাই এখন থেকে নিজেকে জাতীয় দলের কোচ হিসেবে পরিচয় দিতে পারবেন তিনি। কিন্তু তার কাছ থেকে আগামী এক বছরে কতটা লাভবান হবে জাতীয় দল? এমন প্রশ্ন থেকেই যায়। যদিও ওর্ড বলছেন নিজের সাধ্যমতই দলের উন্নতির চেষ্টা করবেন তিনি। ওর্ড বলেন, ‘বাফুফেকে ধন্যবাদ আমাকে প্রধান কোচের দায়িত্ব দেয়ার জন্য। আগামী এক বছর পর জাতীয় দল কোন অবস্থানে থাকবে সেটা নিয়ে এখনই ভাবছি না। আমি চাই প্রতিটি মাসে দলের উন্নতি করতে।’
বেশ কিছুদিন পর জাতীয় দলের জন্য নতুন কোচ নিয়োগ দিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। কোচের উপর আস্থা রেখে তিনি বলেন, ‘আমি নতুন কোচকে অভিনন্দন জানাই। ধন্যবাাদ জানাই জাতীয় দল কমিটিকেও, যারা বড় একটা কাজ শেষ করেছে। আশা করছি, নতুন  কোচের সঙ্গে আমাদের ভালো একটা সময় কাটবে।’
জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘আমাদের কাছে বেশ ক’জন কোচের বায়োডাটা ছিল। কিন্তু আমরা চেয়েছিলাম একজন পশ্চিমা কোচ যার এশিয়াতেও কাজ করার অভিজ্ঞতা আছে। এসব ভেবেই আমরা ওর্ডকে নিয়োগ দিয়েছি। তার ওপর আস্থা রেখেছি। কারো না কারো উপর তো আস্তা রাখতেই হবে। আমাদের প্রধান লক্ষ্য ডিসেম্বরের বঙ্গবন্ধু কাপ ও পরের বছরের মাঝামাঝিতে সাফ চ্যাম্পিয়নশিপ।’
তিনি আরও বলেন, ‘আগামী মাসে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব থেকে ওর্ড যদি ৪/৫ জন ফুটবলারও জাতীয় দলের জন্য বের করে আনতে পারেন সেটাই হবে আমাদের প্রাপ্তি। এর পর আগস্ট-সেপ্টেম্বরে জাতীয় দলকে বেশ ক’টি ফিফা প্রীতি ম্যাচ খেলাবো আমরা। তার পরই তৈরি করা হবে জাতীয় দল। দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচা না খেলা আমাদের জাতীয় দলের নতুন কোচের প্রথম পরীক্ষাটা হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ।’  জানা গেছে, ১২ জুন শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচগুলো স্টেডিয়ামে বসেই দেখবেন ওর্ড। এরপরই ফুটবলার বাছাই করে জাতীয় দল গঠন করবেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাফুফে

১২ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ডিসেম্বর, ২০২১
২২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ