Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সেমির ভাবনায় ভারত, টিকে থাকার লড়াই শ্রীলঙ্কার

প্রতিপক্ষ যখন বৃষ্টি

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দু’দলের জন্য ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। ভারতের সেমিফাইনাল নিশ্চিত করার ম্যাচ। আর টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে নামবে শ্রীলংকা। এই লড়াইয়ে ভারতকে ফেভারিট মানছেন দু’দলের সাবেক দুই অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ও কুমার সাঙ্গাকারা। দু’টি প্রস্তুতি ম্যাচে সহজ জয়ের স্বাদ নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির মূল পর্ব শুরু করে ভারত। মূল পর্বেও সেই আক্রমনাত্মক মেজাজে দেখা যায় গতবারের চ্যাম্পিয়নদের। চিরপ্রতি›দ্ব›দ্বী পাকিস্তানের বিপক্ষে পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলে উড়ন্ত জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে ভারত। আজ তাই দ্বিতীয় ম্যাচে শ্রীলংকাকে হারাতে পারলেই এবারের আসরের সেমিফাইনাল নিশ্চিত করে ফেলবে কোহলির দল।
যতই এগোচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর, ততই যেন বৃষ্টির তেজ বাড়ছে। ইতোমধ্যে বৃষ্টির কারণে দু’টি গুরুত্বপূর্ণ ম্যাচ পরিত্যক্তও হয়েছে। কিছু কিছু ম্যাচের ফল নির্ধারিত হয়েছে বৃষ্টি আইনে। অবশ্য বৃষ্টির কারণে এখন পর্যন্ত সবচেয়ে বেশি উপকৃত হয়েছে বাংলাদেশই। ‘এ’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে নিশ্চিত হার থেকে রক্ষা পেয়েছে টাইগাররা। ফলে সেমিফাইনালে খেলার আশা এখনো উজ্জল রয়েছে বাংলাদেশের সামনে। আবহাওয়া পুর্বাভাস অনুযায়ী বৃষ্টির সম্ভাবনা মাথায় রেখেই  আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আজকের ম্যাচে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত ও শ্রীলংকা। লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।
এবার বৃষ্টিকে মাথায় রেখে মাঠে নামছে ভারত ও শ্রীলংকা। বৃষ্টির কারনে গত দু’দিন কেনিংটন ওভালে অনুশীলনই করতে পারেনি দল দু’টি। কখনো ঝড়ো গতি, আবার কখনো টিপ-টিপভাবে পড়ছে বৃষ্টি। তবে পড়েই চলেছে, ক্লান্ত ভাব নেই বৃষ্টির। কেনিংটন ওভালকে নিয়ে আবহাওয়া অফিসের পূর্বাভাস আছে, বৃহস্পতিবার লন্ডনে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।
অনুশীলন না করতে পারলেও, ওভালে খেলার অভিজ্ঞতা রয়েছে ভারতের। অতীতের চেয়ে সম্প্রতি সময়ের অভিজ্ঞতাটাই বেশি কাজে দেবে টিম ইন্ডিয়াকে। এখানেই চ্যাম্পিয়ন্স ট্রফির দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছিলো গেলবারের চ্যাম্পিয়নরা। নিউজিল্যান্ডকে বৃষ্টি আইনে ৪৫ রানে ও বাংলাদেশকে ২৪০ রানের বড় ব্যবধানে হারিয়ে বিরাট কোহলির দল।
এই দুই জয়ের রসদ নিয়ে মূল পর্ব শুরু করে ভারত। চিরপ্রতি›দ্বন্দি পাকিস্তানকে উড়িয়ে দেয় টিম ইন্ডিয়া। সেখানেও বৃষ্টি আইনে ভারতের জয় ১২৪ রানে বড় ব্যবধানে। তাই জয়ের ধারা অব্যাহত রেখে দ্বিতীয় ম্যাচ শেষে সেমিফাইনালে উঠতে চান ভারতের অলরাউন্ডার হার্ডিক পান্ডে, ‘প্রথম ম্যাচের মত শ্রীলংকার বিপক্ষেও আমার ভালো খেলতে চাই। আমাদের প্রধান লক্ষ্য জয়ের ধারা অব্যাহত রাখা। তা করতে পারলে সেমিফাইনালও নিশ্চিত হবে আমাদের। এতে আমাদের আত্মবিশ্বাসও অনেক উচুঁ পর্যায়ে রাখতে পারবো। যা টুর্নামেন্টের পরের ম্যাচগুলোতে কাজে দেবে। শ্রীলংকার বিপক্ষেও পরিকল্পনা অনুযায়ী আমরা খেলবো। যেমনটা পাকিস্তানের বিপক্ষে খেলেছিলাম। পরিকল্পনাগুলো আমাদের জন্য সহায়ক হয়েছিল।’
এই ওভালেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের মিশন শুরু করে শ্রীলংকা। প্রোটিয়াদের ২৯৯ রানে জবাবে ২০৩ রানে গুটিয়ে ৯৬ রানে ম্যাচ হারে লংকানরা। তাই সেমিতে খেলতে হলে এ ম্যাচে জয় ছাড়া অন্য কোন পথই খোলা নেই লংকানদের সামনে। এর মধ্যে সুখবর ও দুঃসংবাদ দু’টিই আছে শ্রীলংকার জন্য। ইনজুরি থেকে সুস্থ হয়ে একাদশে ফিরছেন নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। আর দুঃসংবাদ হচ্ছে ¯েøা-ওভার রেটের কারণে দু’ম্যাচ নিষিদ্ধ হয়েছেন গেল ম্যাচে দলকে নেতৃত্ব দেয়া ওপেনার উপুল থারাঙ্গা। তবে এসব নিয়ে চিন্তা না করে জয় নিয়েই বেশি ভাবচ্ছেন দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান আসলে গুনারতেœ। তিনি বলেন, ‘মাঠে গিয়ে আমাদের লড়াই করতে হবে। যা আছে তা নিয়েই লড়াই করতে হবে। আমাদের ম্যাচ জিততে হবে , নয়তো বিদায় নিতে হবে। সবাই ভালো খেলতে মুখিয়ে আছে। ভারত অনেক শক্তিশালী দল। এমন দলের বিপক্ষে অনেক বেশি ভালো খেলতে হবে এবং বিশেষ ধরনের পারফরমেন্স প্রর্দশন করতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কার

১৭ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন