Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

চার গোলে জারাকে টপকালেন রোনালদো

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লা লিগার শিরোপা স্বপ্নটা ধোঁয়াশায় পরিনত হয়েছে আগেই। তবে ঘরের মাঠে সর্বশক্তি দলের বিপক্ষে শক্তি প্রদর্শণ ঠিকই অব্যহত রেখেছে রিয়াল মাদ্রিদ। সেল্টা ডি ভিগোকে পরশু তারা হারিয়েছে ৭-১ গোলের বিশাল ব্যবধানে। মৌসুমে যে পা বার্সেলোনা বা অ্যটলেটিকো মাদ্রিদের বিপক্ষে জাল খুঁজে পায়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর সেই পা থেকে এদিন গোল এসেছে এক হালি। হ্যাটট্রিক করেন মাত্র ১৪ মিনিটে, আর হালি পূর্ণ করতে সময় নেন ২৬ মিনিট। যা দিয়ে এদিন দু’টি কীর্তি গড়লেন পর্তুগিজ তারকা। লা লিগায় সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তেলমো জারাকে টপকে উঠে এলেন দ্বিতীয় নম্বরে। তার চেয়ে ৫৩ গোল বেশি নিয়ে এই তালিকার শীর্ষে আছেন লিওনেল মেসি। আর দ্বিতীয় কীর্তিটা হল লুইস সুয়ারেজকে (২৫) টপকে লা লিগায় মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হওয়া (২৭)। মৌসুমের পঞ্চম হ্যাটট্রিকের দিনে রেনালদোর মোট গোলসংখ্যা দাঁড়ালো ৩৯।
স্প্যানিশ জায়ান্টদের গোলউৎসবের শুরুটা হয়েছিল প্রথমার্ধের শেষ সময়ে দলের পর্তুগিজ ডিফেন্ডার পেপের একমাত্র গোলে। কিন্তু দ্বিতীয়ার্ধে দেখা যায় এক বিধ্বংসী রিয়ালকে। ম্যাচের ৫০তম মিনিট থেকে ৭৬তম মিনিটের মধ্যে একাই ৪ গোল করেন রোনালদো। পরে সেই উৎসবে যোগ দেন হেসে ও চোট কাটিয়ে দলে ফেরা গ্যারেথ বেল। শেষ ছয় ম্যাচে এটি ওয়েলস তারকার দশম গোল। সেল্টার হয়ে একমাত্র গোলটি করেন ইয়াগো আসপাস।
শিষ্যের এমন নৈপুণ্যের গুরুর মুখে প্রসংশা ঝরবেই। যেমনটি ঝরল জিনেদিন জিদানের কন্ঠেÑ ‘আপনারা ক্রিশ্চিয়ানো সম্পর্কে জানেন, সে একাই চার গোলের সমর্থ রাখে যা খুব কম লোকেই করতে পারে। আর এজন্যেই সে অনন্য।’ তবে রিয়ালের দুঃসময়ে রোনালদোর পা জোড়াও যে কথা বলা বন্ধো করে দেয়! যার জন্য সমর্থকদের কাছ থেকে দুয়োও শুনতে হয়েছে বেশ। এটা অবশ্য কৌশলে এড়িয়ে গেলেন জিদানÑ ‘সমর্থকরা শুধু রোনালদোকে দুয়ো দেয়নি। তারা সব সময় খেলোয়াড়দের কাছে আরো বেশি চায়।’ ম্যাচের চিত্র তুলে ধরে জিদান বলেনÑ ‘আমরা জানি, নব্বই মিনিটই ভালো খেলা কঠিন। প্রথমার্ধের চেয়ে দ্বিতীয়ার্ধে আমরা দুর্দান্তভাবে ফিরে আসি। যখন আমরা দ্বিতীয় গোলটি করি তখন সবকিছুই সহজ হয়ে যায়।’
এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার সাথে আবারো পয়েন্ট কমলো রিয়াল মাদ্রিদের। এক ম্যাচ কম খেলো বার্সা ও অ্যাটলেটিকোর পয়েন্ট যথাক্রমে ৬৯ ও ৬১। ৬০ পয়েন্ট নিয়ে তাদের পরেই রয়েছে রোনালদোর রিয়াল।
এক নজরে ফল
রিয়াল মাদ্রিদ ৭-১ সেল্টা ভিগো
ভিয়ারিয়াল ০-১ লাস পালমাস
গেতাফে ১-১ সেভিয়া
দিপোর্তিভো ৩-৩ মালাগা

লা লিগার শীর্ষ ৫ গোলদাতা
নাম    দল    গোল
লিওনেল মেসি    বার্সেলোনা    ৩০৫*
ক্রিশ্চিয়ানো রোনালদো    রিয়াল মাদ্রিদ    ২৫২*
তেলমো জারা    অ্যাথলেটিক বিলবাও    ২৫১
হুগো সানসেচ    অ্যাট. ও রিয়াল মাদ্রিদ    ২৩৪
রাউল গঞ্জালেজ    রিয়াল মাদ্রিদ    ২২৮
*খেলা অব্যহত রেখেছেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চার গোলে জারাকে টপকালেন রোনালদো
আরও পড়ুন