Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনন শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন

সা হি ত্যে র খ ব র

| প্রকাশের সময় : ৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

আলী ইমাম ও সুজন বড়–য়া

‘শিশুর বিকাশে অবিচল আমরা’ এই সেøাগানটিকে সামনে রেখে আনন ফাউন্ডেশন শিশুর বিকাশে ভূমিকা রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় আনন ফাউন্ডেশন কর্তৃক আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৭ ঘোষণা করা। আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৭ পেয়েছেন বিশিষ্ট শিশুসাহিত্যিক আলী ইমাম ও সুজন বড়–য়া। শিশুসাহিত্যে বিশেষ অবদান রাখায় তাদের এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়।
শিশুসাহিত্যিক আলী ইমাম ১৯৫০ সালের ৩১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি শিশু সংগঠক, সুবক্তা এবং ৬০০টির অধিক শিশুসাহিত্যবিষয়ক গ্রন্থের রচয়িতা। প্রকৃতি, পরিবেশ, বিজ্ঞান, প্রাণিজগৎ, ইতিহাস, ঐতিহ্য, পুরাকীর্তি প্রভৃতি বিষয় নিয়ে লিখেছেন।
সাহিত্যের সবকটি শাখা- ছড়া-কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, জীবনী, ভ্রমণকাহিনী, অনুবাদ, বিজ্ঞান কল্পকাহিনী রচনা করেছেন।
শিশুসাহিত্যিক সুজন বড়–য়া ১৯৫৯ সালের ১৮ এপ্রিল চট্টগ্রাম জেলার ফটিকছড়ির সিলোনিয়ায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশ শিশু একাডেমির প্রকাশনা বিভাগে কর্মরত। বিভিন্ন সময়ে তিনি যেসব পেশাগত দায়িত্ব পালন করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য- শিশু একাডেমি কর্তৃক ৫ খন্ডে প্রকাশিত ‘শিশু-বিশ্বকোষ’ ও ‘ছোটদের বিজ্ঞানকোষ’-এর ব্যবস্থাপনা ও সমন্বয় সহযোগীর দায়িত্ব এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘শিশু-গ্রন্থমালা’ কর্মসূচির সমন্বয়কের দায়িত্ব।
আলম শামস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন