Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

সুদানের ইসলামিক নেতা হাসান আল তুরাবির ইন্তেকাল

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুদানের বর্ষিয়ান ইসলামিক রাজনীতিবিদ এবং বিরোধীদলীয় নেতা হাসান আল তুরাবি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
মেডিক্যাল সূত্রগুলো জানায়, গত শনিবার সকালে হার্টঅ্যাটাকের পর দ্রুত হাসপাতালে নেয়া হলে সেখানে তার ইন্তেকাল হয়। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তুরাবি সুদানের বিরোধী দল পপুলার কংগ্রেস পার্টির (পিসিপি) প্রতিষ্ঠাতা ও নেতা ছিলেন। দেশটির অন্যতম প্রভাবশালী এই রাজনীতিবিদ সুদানের দীর্ঘকালীন প্রেসিডেন্ট ওমর আল বশির ও তার ক্ষমতাসীন দল ন্যাশনাল কংগ্রেস পার্টিকে চ্যালেঞ্জ জানানোর জন্য ১৯৯৯ সালে পিসিপি প্রতিষ্ঠা করেন।
এক সময় তুরাবি ন্যাশনাল কংগ্রেসেরই নেতা ছিলেন। তিনি ওমরকে সুদানের ক্ষমতায় প্রতিষ্ঠিত হতে সহায়তা করেছিলেন। ১৯৯৬ সালে তিনি সুদানি পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হন।
১৯৯৯ সালে ক্ষমতার দ্বন্দ্ব শুরু হওয়ার আগ পর্যন্ত তিনি প্রেসিডেন্ট ওমরের ঘনিষ্ঠ সহচর ছিলেন। কিন্তু পিসিপি প্রতিষ্ঠার পর বেশ কয়েকবার কারাগারে যেতে হয় তাকে। ১৯৯০-র দশকে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে সুদানে আশ্রয় দিয়েছিলেন তুরাবি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদানের ইসলামিক নেতা হাসান আল তুরাবির ইন্তেকাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ