Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর আশ্বাসে স্বর্ণ ব্যবসায়ীদের ধর্মঘট প্রত্যাহার সিদ্ধান্ত জানে না বাজুস সভাপতি

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-এর আশ্বাসে স্বর্ণ ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সঙ্গে বৈঠক করে সমিতির নেতারা গতকাল এ সিদ্ধান্ত নেন। এর আগে গত বুধবার সুনির্দিষ্ট নীতিমালা দাবির পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপন জুয়েলার্সের জব্দকৃত স্বর্ণ ফেরত না দিলে আজ রোববার থেকে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য সব জুয়েলারি দোকান বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল বাজুস। বৈঠকে শেষে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম স্বর্ণ ব্যবসায়ীদের আশ্বাস দিয়ে বলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী-এর সঙ্গে জুয়েলারি ব্যবসায়ীদের চলমান সংকট নিয়ে আমাদের কথা হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন এ খাতের জন্য নীতিমালা হবে। কোনো ব্যবসায়ীকে হয়রানি করা হবে না। এই আশ্বাসের পরিপ্রেক্ষিতে বাজুসের পক্ষ থেকে পূর্বঘোষিত ধর্মঘট প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেন বাজুসের সহ-সভাপতি এনামুল হক খান।
এদিকে গতকাল মতিঝিল ফেডারেশন ভবনে ‘জুয়েলারি শিল্পে চলমান সংকট নিরসনের লক্ষ্যে’ এক যৌথ সংবাদ সম্মেলনের কথা থাকলেও তা হয়নি। দুপুর দেড়টায় শুরু হওয়ার কথা থাকলেও পৌনে ৩টায় সম্মেলনের ব্যানার খুলে ফেলা হয়। তখন অনুষ্ঠানস্থল থেকে সাংবাদিকরা বেরিয়ে যান। ৩টার পর এফবিসিসিআই সভাপতির উপস্থিতিতে জুয়েলারি সমিতির সহ-সভাপতি এনামুল হক খান তাদের পূর্ব ঘোষিত সব কর্মসূচি প্রত্যাহার করে নেন। তবে প্রত্যাহারের বিষয়টি জানেন না বলে অভিযোগ করেছেন সংগঠনটির সভাপতি গঙ্গাচরণ মালাকার। এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল। সংগঠনটির সভাপতি গঙ্গাচরণ মালাকার ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি জানেন বলে দাবি করেন তিনি।
উল্লেখ্য, বুধবার বাইতুল মোকাররমে অবস্থিত বাজুস কার্যালয়ে দুপুর ৩টায় এক সংবাদ সম্মেলনে এ ধর্মঘটের কথা জানায় সংগঠনটি। একই সঙ্গে তারা শুল্ক ও গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খানের অপসারণও দাবি করেন। বাজুস জানায়, সুনির্দিষ্ট নীমিমালা না হওয়া পর্যন্ত স্বর্ণ ব্যবসায়ীদের আন্দোলন চলবে। আন্দোলনের অংশ হিসেবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপন জুয়েলার্সের জব্দকৃত স্বর্ণ ফেরত না দিলে ১১ তারিখ থেকে অনির্দিষ্টকালের ঘর্মঘট পালন করা হবে। একই সঙ্গে আগামীকাল সোমবার স্বর্ণ ব্যবসায়ীরা পদযাত্রার মাধ্যমে বাইতুল মোকাররম মার্কেট থেকে সচিবালয়ের অভিমুখে যাবে। ওই দিন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের কাছে স্বারকলিপি প্রদান করা হবে। এছাড়া ১৫ জুন সমাবেশের ঘোষণা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বর্ণ

১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ