Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

চৌদ্দ বছর ধরে মুসলিমদের রাতে জাগিয়ে তোলেন এক খ্রিস্টান

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আক্কা শহরের পাশে ছোট একটি গ্রাম। গ্রামের অধিবাসীদের অধিকাংশই মুসলিম হলেও সেখানে বসবাস রয়েছে কিছু খ্রিস্টান পরিবারের। এই পরিবারগুলোর একটির সদস্য মিখায়েল আইউব। দীর্ঘ ১১ মাস স্বাভাবিক জীবন যাপন করলেও রমজান মাসে তার রুটিনে আসে পরিবর্তন। রাত ১টা বাজলেই আর বিছানায় থাকেন না তিনি। মুসলিম রোযাদারদের জাগানোর জন্য তিনি একটি দফ (একদিকে চামড়া লাগানো ড্রাম বিশেষ) নিয়ে নেমে পড়েন রাস্তায়। রাত ৪টা পর্যন্ত দফ বাজিয়ে বাজিয়ে রোযাদারদের জাগিয়ে তোলেন।
এক বা দুই বছর নয়, দীর্ঘ ১৪ বছর ধরে তিনি এ কাজ করে চলেছেন। মিখায়েল আইউব জানালেন, ‘মেসাহারাতি’ স্বেচ্ছাসেবী হিসেবে এ কাজ করে স্বাচ্ছন্দ্য বোধ করেন।
তিনি শৈশবের কথা মনে করে বলেন, ছোটকালে অনেক মেসাহারাতি শান্তিপূর্ণভাবে মুসলিমদের সাহারীর জন্য জাগিয়ে তুলতো। এখন আস্তে আস্তে সে দৃশ্য হারিয়ে যাচ্ছে। এ কারণে তিনি প্রতিবেশী মুসলিমদের সাহারীর জন্য জাগিয়ে তোলার দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন। তিনি মানুষকে জাগিয়ে তোলার পর তারা সাহারী গ্রহণ করে এবং কেউ কেউ তাকেও সাহারীতে আমন্ত্রণ জানান। সূত্র : আল-আরাবিয়া ডটনেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চৌদ্দ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ