Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

গোজামিলের এশিয়া কাপ হকি ক্যাম্প

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : সবকিছু ঠিক থাকলে আগামী ১২ অক্টোবর ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হবে এশিয়া কাপ হকির দশম আসরের খেলা। চলবে ২২ অক্টোবর পর্যন্ত। টুর্নামেন্টে এশিয়ার আট দেশ অংশ নেবে। এগুলো হলো- ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চীন, ওমান, জাপান ও স্বাগতিক বাংলাদেশ। আসরে ভালো করার প্রত্যয়ে জাতীয় হকি দল ইতোমধ্যে অনুশীলন শুরু করলেও গোজামিলেই চলছে বাংলাদেশের এশিয়া কাপ হকি ক্যাম্প। এই ক্যাম্পকে সামনে রেখে দু’সপ্তাহ আগে ৪১ জনের প্রাথমিক দল ঘোষণা করে বাংলাদেশ হকি ফেডারেশন। তবে দলে ডাক পাওয়া খেলোয়াড়দের মধ্যে কয়েকজন জার্মানীতে লিগ খেলতে গেছেন আগেই। আর ক’জন অসুস্থতা ও ব্যাক্তিগত কারণে দলে যোগ দিতে না পারায় বর্তমানে ২৮ জনকে নিয়ে চলছে এশিয়া কাপের ক্যাম্প। গেল ৩ মে থেকে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হয় এই ক্যাম্প। এশিয়ার সর্ব বৃহৎ টুর্নএমন্টকে সামনে রেখে লাল-সবুজদের প্রস্তুতি ক্যাম্প শুরু হলেও জানা গেছে, কাউকে কিছু না বলেই কেনিয়া গেছেন জাতীয় হকির প্রধান কোচ জার্মানীর অলিভার কার্টজ। এ প্রসঙ্গে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেন, ‘শুনেছি অলিভার কার্টজ কেনিয়া গেছেন। কিন্তু কাকে বলে গেছেন তা আমি জানি না। আমাকে কিছুই বলে যায়নি তিনি। অফিসের মেইলে তার একটি বার্তা পেয়ে জেনেছি তিনি কেনিয়া গেছেন। কি কারণে কার্টজ সেখানে গেছেন তা বলতে পারছি না।’
জার্মান কোচ আছেন বলে দেশের অন্যতম সেরা কোচ মাহবুব হারুনকে সম্পৃক্ত করা হয়নি জাতীয় দলের সঙ্গে। তাই সহকারী কোচ আলমগীর আলম ও গোলরক্ষক কোচ জাহাঙ্গীর আলমের তত্বাবধানেই চলছে অনুশীলন। সাদেক আরও বলেন, ‘স্থানীয় দু’কোচের তত্বাবধানে অনুশীলন করছে ছেলেরা। তবে একবেলা অনুশীলন বলেই কোনও ভাবে চলছে ক্যাম্প। ঈদের পর আমরা মাহবুব হারুনকেও যুক্ত করবো দলের সঙ্গে। অলিভার কার্টজতো থাকবেই। আশাকরি ক্যাম্পে একটা গতি আসবে তখন।’ এশিয়া কাপ হকির চ্যাম্পিয়নরা মহাদেশীয় দল হিসেবে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সাধারণত চারটি মহাদেশীয় চ্যাম্পিয়ন দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন