Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

সউদী আরবে বার্সার জার্সি পরলেই জেল-জরিমানা

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বার্সেলোনার জার্সি গায়ে সউদী আরবে প্রবেশ করলে জেলে যেতে হবে; গুনতে হবে মোটা অংকের জরিমানা। কাতার এয়ারওয়েজের স্পন্সর লোগো থাকায় স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনার জার্সির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সউদী। স¤প্রতি সউদী আররে নেতৃত্বে আট দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর এ ধরনের নিষেধাজ্ঞা আসলো।
কাতার এয়ারওয়েজের লোগো সম্বলিত বার্সেলোনার জার্সি পরে সউদীতে প্রবেশ করলে ১৫ বছরের কারাদন্ডসহ জরিমানা হবে এক লাখ ২০ হাজার ডলার। অথচ বিশ্বে কাতার এয়ারওয়েজের লোগোসহ বার্সেলোনা তারকা মেসির জার্সি বিক্রি হয়েছে সবথেকে বেশি।
এ সিদ্ধান্তের ফলে সবথেকে সমস্যায় পড়বেন মেসি ও নেইমার ভক্তরা। হয় তাদের সমর্থকদের দলের জার্সি ছাড়া অন্য পোশাকে আসতে হবে নতুবা গুনতে হবে জরিমানা।
এ সিদ্ধান্ত এমন এক সময় আসল, যখন কাতার চরম সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। গত ৫ জুন সউদী আরবের নেতৃত্বে মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। পরে সম্পর্ক ছিন্নের এই তালিকায় যোগ দেয়, লিবিয়া, ইয়েমেন, জর্ডান ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালদ্বীপ। দেশগুলো কাতারের বিরুদ্ধে জঙ্গিবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগ করেছে। তবে কাতার সেই অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।
কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর কাতারের জন্য আকাশ, স্থল ও সমুদ্রসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিবেশি রাষ্ট্রগুলো। একই সঙ্গে কাতার থেকে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন তাদের নাগরিকদের ১৪ দিনের মধ্যে নিজ দেশে ফেরার নির্দেশ দিয়েছে। এছাড়া এসব দেশ থেকে একই সময়ের মধ্যে কাতারি নাগরিকদেরও ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।
২০১১ সালে ইউনিসেফের পরিবর্তে নিজেদের লোগো স্পন্সর করে কাতার ফাউন্ডেশন। কাতার এয়ারওয়েজের স্পন্সর নিয়ে বার্সাও এখন বিড়ম্বনায় পড়েছে। কেবল বার্সাই যে সংকটে পড়ে তা নয়; এর আগে এমিরেটসের স্পন্সর নিয়ে বেকায়দায় পড়েছিল প্যারিসের সেন্ট জামেইন ক্লাব। সূত্র : ডেইলি মেইল।



 

Show all comments
  • রাসেল ১৩ জুন, ২০১৭, ১:৫৫ এএম says : 0
    আমার কাছে মনে হচ্ছে সউদী একটু বেশি বাড়াবাড়ি করছে।
    Total Reply(0) Reply
  • Md. Abdur Razzak ১৩ জুন, ২০১৭, ৯:৪৫ এএম says : 0
    Soudi hoilo ...........
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২০ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ