Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নওয়াজ শরিফকে ডেকে পাঠিয়েছে যৌথ তদন্ত কমিটি

পানামা পেপার্স কেলেঙ্কারি

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পানামা পেপার্স কেলেঙ্কারিতে পারিবারের সদস্যদের যুক্ত থাকার অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ডেকে পাঠিয়েছে যৌথ তদন্ত কমিটি (জেআইটি)। বৃহস্পতিবার জেআইটির সামনে হাজির হওয়ার জন্য তলব করা হয়েছে তাকে। নওয়াজ শরিফ যদি জিজ্ঞাসাবাদের জন্য হাজির হন, তাহলে তিনিই হবেন পাকিস্তানের প্রথম ক্ষমতাসীন প্রধানমন্ত্রী, যাকে কোনো তদন্ত কর্তৃপক্ষ জেরা করবে।
নওয়াজ শরিফের তিন প্রজন্মের সদস্যদের বিরুদ্ধে অর্থ পাচার ও প্রতারণার অভিযোগ আনা হয়েছে। বিষয়টি তদন্তের জন্য দেশটির সর্বোচ্চ আদালত যৌথ তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয়। সেই কমিটি অভিযুক্তদের একে একে জিজ্ঞাসাবাদ করছে। ৮ জুন নওয়াজ শরিফের বিরুদ্ধে সমন জারি করে জেআইটি। ১৫ জুন, বৃহস্পতিবার বেলা ১১টায় ফেডারেল জাস্টিস অ্যাকাডেমিতে জেআইটির কার্যালয়ে হাজির হয়ে তদন্তে সহযোগিতা করতে বলা হয়েছে তাকে। পানামা দুর্নীতি মামলাসংক্রান্ত সব রেকর্ড, নথিপত্র ও অন্যান্য কাগজপত্র সঙ্গে আনতে তাকে অনুরোধ করেছে জেআইটি। এর আগে প্রধানমন্ত্রীর আইনজীবী মাখদুল আলী খান যেসব নথিপত্র সুপ্রিম কোর্টে পেশ করেছিলেন, তার সবাই দিতে হবে জেআইটিকে।
প্রধানমন্ত্রীর হাজিরার আগে অর্থমন্ত্রী ইশহাক দারকে জিজ্ঞাসাবাদ করতে পারে জেআইটি। গত সপ্তাহে তাকে ডাকা হয়েছিল কিন্তু বিবৃতি রেকর্ড করা হয়নি। নতুন সমন জারি করে তার বিবৃতি রেকর্ড করা হবে।
নওয়াজ শরিফের পরিবারের বিরুদ্ধে পানামা দুর্নীতি মামলার এক রায়ে ২০ এপ্রিল সুপ্রিম কোর্ট জেআইটি গঠনের নির্দেশ দেন এবং প্রধানমন্ত্রী নওয়াজ শরিফসহ তার পরিবারের যেকোনো সদস্যকে জিজ্ঞাসাবাদের এখতিয়ারও দেন। অর্থ পাচার ও অবৈধ উপায়ে অর্থের মালিক হওয়া এবং লন্ডনের পার্ক লেনে নওয়াজ শরিফের পরিবারের সদস্যদের নামে থাকা চারটি ফ্লাটের বিষয়ে প্রয়োজনে যে কাউকে জিজ্ঞাসাবাদ করার ক্ষমতা দেওয়া হয়েছে এই কমিটিকে। নওয়াজ শরিফ সুপ্রিম কোর্টের নির্দেশনামতো জেআইটির সামনে হাজির হবেন বলে জানিয়েছেন পাকিস্তানের কেন্দ্রীয় তথ্য ও স¤প্রচার প্রতিমন্ত্রী হেরিতেজ মরিয়ম আওরঙ্গজেব। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ