Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফেসবুকে ‘ধর্ম অবমাননা’ পাকিস্তানে ১ জনের মৃত্যুদন্ড

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্লাসফেমির অভিযোগে এক ব্যক্তিকে মৃত্যুদন্ড দিয়েছে পাকিস্তানের একটি বিচারিক আদালত। দেশটিতে এই প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজস্ব মত প্রকাশের দায়ে একজনকে মৃত্যুদন্ড দেয়া হলো।
আইনজীবী শফিক কুরায়েশি জানান, ফেসবুকে মহানবী মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অপমান করে বক্তব্য দেয়ার অপরাধে তৈমুর রাজা নামের ওই ব্যক্তি অভিযুক্ত হয়েছেন। প্রতিরক্ষা আইনজীবী রানা ফিদা হুসেইন বলেন, ফেসবুকে ইসলাম নিয়ে যুক্তিতর্ক উত্থাপন করেছিলেন তৈমুর রাজা। কেউ একজন কাউন্টার টেরোরিজম বিভাগকে বিষয়টা জানালে তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়। তিনি সম্পূর্ণ নির্দোষ এবং এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলেও জানান রানা ফিদা হুসেইন।
এদিকে দেশটিতে সরকারের পক্ষ থেকেই তার নাগরিকদের বিভিন্ন ভাবে সতর্ক করে দেয়া হচ্ছে ব্লাসফেমি না করার জন্য। এমনকি মোবাইলে মেসেজ দিয়ে সতর্কও করে দেয়া হচ্ছে। বিশেষত অনলাইনে ব্লাসফেমি হতে পারে এমন কোনো বক্তব্য না দেয়ার আহ্বান জানানো হয়।
লেবার পার্টি। তাই ২০১০ সালের পর ব্রিটেনে আবার বিতর্কিত সংসদ হতে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুকে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ