Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ওমানে দুটি যুদ্ধ জাহাজ পাঠালো ইরান

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যজুড়ে কাতারের কূটনৈতিক সঙ্কটের উত্তেজনার মধেই ওমানে দুটি যুদ্ধ জাহাজ পাঠানোর ঘোষণা দিয়েছে ইরান। গত রোববার এই দুটি যুদ্ধ জাহাজ ওমানের উদ্দেশ্যে রওনা দেয়। তাসনিম বার্তা সংস্থায় প্রকাশিত বিবৃতিতে ইরানের নৌবাহিনী জানায়, গত রোববার ইরানের একটি নৌবহর ওমানের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এরপর নৌবহরটি ভারত মহাসাগরের উত্তরে ও এডেন উপসাগরে যাবে। বিবৃতিতে নৌবহরে দুটি যুদ্ধ জাহাজ থাকার কথা উল্লেখ করা হয়েছে।
মধ্যপ্রাচ্যে ইরানের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্ররদেশগুলোর একটি হচ্ছে ওমান। পারমাণবিক কর্মসূচির জের ধরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিভিন্ন দেশ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও ওমান সুসম্পর্ক বজায় রেখে চলেছে। ইরানের আঞ্চলিক প্রতিদ্ব›দ্বী সউদী আরব ২০১৬ সালে শিয়া স¤প্রদায়ের ধর্মীয় নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদÐ কার্যকর করেছিল। ওই সময় ওমান ইরানের পক্ষে অবস্থান নিয়ে সউদী আরবের সমালোচনা করেছিল। উপসাগরীয় দেশগুলোর সংগঠন জিসিসি-তে ওমান সব সময় ইরানের পাশেই ছিল।
উল্লেখ্য, জঙ্গিবাদে সমর্থন ও মদদ দেওয়ার অভিযোগ তুলে গত ৫ জুন আনুষ্ঠানিকভাবে কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদী আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ওই দিনই আরও দু’টি দেশ ইয়েমেন ও মালদ্বীপ দেশটির সঙ্গে সম্পর্কচ্ছেদ করে।
কূটনৈতিক এ সঙ্কটে কাতারকে সহযোগিতার আশ্বাস জানিয়েছে ইরান। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ আবদুর রহমান আলে সানি এজন্য ইরানকে ধন্যবাদ জানিয়েছেন। গত শনিবার মস্কোয় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের পর আলে সানি এ ধন্যবাদ জানান। একইসঙ্গে তিনি রাশিয়াকে ধন্যবাদ জানিয়ে চলমান সঙ্কট নিরসনের জন্য প্রতিবেশী দেশগুলোর প্রতি সংলাপে বসার আহŸান জানান। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন