Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশী সংস্থার সঙ্গে দুদকের সমঝোতা স্মারক

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

মালেক মল্লিক : বিদেশী সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। যেটি হবে দুদকের ইতিহাসে প্রথম বারের মতো বহির্বিশ্বের কোনো রাষ্ট্রীয় সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি নিয়েছে কমিশন। আগামী কাল (বুধবার) ভুটানের দুর্নীতিবিরোধী সংস্থার সঙ্গে এ সমঝোতা স্বাক্ষর করবে কমিশন। প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় এসে পৌছেছেন। দুর্নীতি প্রতিরোধে (মানিলন্ডারিং, সন্ত্রাসে অর্থায়ন) জাতীয় ও বৈশি^ক তদন্তে গতি বৃদ্ধি। একই সঙ্গে দুর্নীতি দমনে উদ্ভাবনীয় বিভিন্ন কৌশল, প্রশিক্ষণ, উত্তম চর্চার বিকাশের সহায়তা করবে করতে এ সমঝোতা বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। পর্যায়ক্রমে ভারত, ইন্দোনেশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, হংকং, সিঙ্গাপুর, রাশিয়া, অস্ট্রিয়া, চীন, মঙ্গোলিয়ার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানমূহের সঙ্গে সমঝোতা সই করবে বলেও জানা যায়। এ প্রসঙ্গে দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল ইনকিলাবকে বলেন, কারিগরি সহায়তা বৃদ্ধি জন্যই এ সমঝোতা স্মারক (এমওইউ) সই। এর মাধ্যমে দুদেশের দুদকের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) পৃথিবীর বিভিন্ন দেশের উত্তম চর্চাসমূহ আমাদের দেশে এনে তা নিজেদের মতো করে ছড়িয়ে দিতে চায়। তাই চেয়ারম্যান স্যার বিশ্বের বিভিন্ন দেশের যে সকল প্রতিষ্ঠান দুর্নীতি দমন তথা সুশাসন নিশ্চিতকল্পে কাজ করছে তাদের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করেন।
দুর্নীতি প্রতিরোধে এসব সমঝোতা কতটুকু সহায়ক হবে এ বিষয়ে জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার ইনকিলাবকে বলেন, এটা একটি ইতিবাচক উদ্যোগ বলে আমার মনে হয়। বিদেশে অর্থ পাচার এবং অবৈধ কর্মকান্ড বন্ধ করতে দুদেশের মধ্যে এ ধরনের সমঝোতা হওয়া উচিত। তবে দুর্নীতি দমনে সকলের প্রচেস্টা দরকার। তিনি আরো বলেন, দুর্নীতি প্রতিরোধে প্রথমে রাঘব বোয়ালদের গ্রেফতার করে সাজার ব্যবস্থা করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।
দুদক সূত্রে জানা যায়, দুদক প্রতিষ্ঠার পর অবসরপ্রাপ্ত একজন বিচারপতি, সাবেক সচিবসহ চারজন দুদকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এর মধ্যে দুই/একজন ছাড়া কেউ জনগণের আস্থা অর্জন করতে পারেন নি। সর্বশেষ সাবেক সচিব ইকবাল মাহমুদকে সংস্থটির চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়। পরমুখাপেক্ষিতা কাটিয়ে দুর্নীতিবাজকে গ্রেফতার, আইন সংস্কারসহ কতগুলো উদ্যোগ নেয়। এছাড়াও নেন পঞ্চবার্ষিকী পরিকল্পনা। যা সম্প্রতি প্রেসিডেন্ট আব্দুল হামিদের কাছে উপস্থাপন করেন কমিশন। এরপর দুর্নীতি প্রতিরোধে বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা সই করার উদ্যোগ নেয়। দুর্নীতি প্রতিরোধে উদ্ভাবনীয় বিভিন্ন কৌশল, প্রশিক্ষণ এবং উত্তম চর্চার বিকাশের সহায়তা করবে এসব সমঝোতা বলে জানা যায়। এরপর পাশ্ববর্তী দেশে ভারতের সঙ্গে সই করবে। এরপর ইন্দোনেশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, হংকং, সিঙ্গাপুর, রাশিয়া, অস্ট্রিয়া, চীন, মঙ্গোলিয়ার দুর্নীতি দমন কমিশনের সঙ্গে সমঝোতা সই করবে বলেও জানা যায়। এজন্য ওইসব দেশের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে দুদক। এতে দুর্নীতি দমন করার জন্য এবং বিদেশে পাচারকৃত অর্থ উদ্ধারের সহায়ক হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।
ভুটানের সঙ্গে সমঝোতা স্মারক সই কাল : ভুটানের দুর্নীতি দমন কমিশনের চেয়ারপারসন মিস কিনলে ইয়াংজুম এর নেতৃত্বে পাঁচ সদস্যের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল স্মারক স্বাক্ষরের উদ্দেশে গতকাল বাংলাদেশে এসে পৌঁছেছেন। আগামীকাল বুধবার সই হবে এ সমঝোতা। দুর্নীতি প্রতিরোধে অন্তর্ভুক্তিমূলক অভিগমনের অংশ হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাসমূহের সাথে অংশীদারিত্বমূলক সম্পর্ক সৃষ্টির লক্ষ্যে এই প্রথম বিশে^র কোনো দেশের দুর্নীতিবিরোধী সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করবে দুদক। গত রোববার এ নিয়ে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। বিদেশী প্রতিনিধি দলের নিরাপত্তার বিষয়ে পুলিশসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সঙ্গে দুদক সচিব এবং মহাপরিচালক (প্রশাসন) সরাসরি যোগাযোগ করছেন বলে জানা যায়।
সভায় দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সর্বশেষ প্রকাশিত দুর্নীতির ধারণা সূচকে ভুটান দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ পয়েন্ট অর্জন করে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। সুশাসনে দক্ষিণ এশিয়ায় ভুটানের ভূমিকা অনুসরণযোগ্য। এরপর ১৩ জুন ভুটানের দুদক চেয়ারম্যান সততা স্টোর এর কার্যক্রম সরেজমিনে দেখতে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার জি.আর ইনস্টিটিউট এন্ড হাই স্কুল পরিদর্শন করবেন। পরেই উভয়ের সংবাদ সম্মেলন করবে। এরপর ১৫ জুন ভুটান দুদকের চেয়ারপারসন মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এরপর সাভার উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও সাভারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুদক কর্তৃক গঠিত ‘সততা সংঘের’ সদস্যদের সাথে মতবিনিময় সভা করবেন।
এর আগে গত ৮ জুন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জ্জীর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসময় তাঁরা পারস্পরিক অংশীদারিত্বের ক্ষেত্রসমূহ নিয়ে আলোচনা করেন। শুরুতেই ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জ্জী দুর্নীতি দমন কমিশনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার আগ্রহ প্রকাশ করে।
এর আগে গত ২০ এপ্রিল যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)এফবিআই প্রতিনিধি‘র সঙ্গে দুদক চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করে। এ সময় দুদকের পক্ষে থেকে অর্থ পাচার ঠেকাতে এফবিআইয়ের সহযোগিতা চান। দুদকের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে প্রতিনিধি দলের সদস্য ইটন বলেন, সন্ত্রাসে অর্থায়নসহ অর্থ পাচারের বিষয়ে দুদক কর্মকর্তাদের মৌলিক প্রশিক্ষণে এফবিআই সহযোগিতা করতে পারে বলে জানান তিনি।
এছাড়াও দুদক ও টিআইবি এর মধ্যে দুর্নীতি প্রতিরোধ সংক্রান্ত কাজে পারস্পরিক সহযোগিতার জন্য দুই বছর চার মাস মেয়াদি সমঝোতা সই করে। এতে গণশুনানির কার্যকারিতার ওপর গবেষণা, অ্যাডভোকেসি, সক্ষমতা বৃদ্ধিমূলক কার্যক্রম, ব্যবস্থাপনা সংক্রান্তে বিষয়াদিসহ মোট ১৫টি বিষয়ে পারস্পরিক সহযোগিতায় কার্যক্রম পরিচালনা করার জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ