Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

ইতিকাফের জন্য মসজিদ শর্ত

মুবারক হো মাহে রমজান

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী : ইতিকাফ সংক্রান্ত হাদীসসমূহ হতে একথা সুস্পষ্ট জানা যায় যে, ইতিকাফের জন্য মসজিদ জরুরি শর্ত। ইতিকাফ মসজিদেই করতে হবে। কুরআনুল কারীম গভীর মনোযোগের সাথে অধ্যয়ন করলে জানা যায় যে, ইতিকাফ শব্দটি বিভিন্ন প্রসঙ্গে মসজিদের সাথে সংশ্লিষ্ট হয়েই উদ্ধৃত হয়েছে। এ জন্য ইতিকাফ মসজিদে অনুষ্ঠিত হওয়াই যে আল্লাহ পাকের ইচ্ছা ও পছন্দনীয় তা সুস্পষ্টই অনুধাবন করা যায়। তাছাড়া রসূলুল্লাহ (সাঃ) সাধারণতঃ মসজিদেই ইতিফাক করেছেন, অন্যত্র নয়। অন্যান্য ব্যাপারের ন্যায় ইতিকাফের ব্যাপারেও তিনিই মুসলমানদের একমাত্র ও পূর্ণাঙ্গ আদর্শ। হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) হতে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন: রসূলুল্লাহ (সাঃ) যখন ইতিকাফ করতেন, তখন তিনি মসজিদে থেকেই আমার দিকে তার সমস্ত মোবারক নিকটবর্তী করে দিতেন। তখন আমি তাঁর মাথা মোবারক আঁচড়ে দিতাম এবং তিনি ইতিকাফের সময় নিতান্ত মানবীয় প্রয়োজন ছাড়া কখনোও ঘরে আসতেন না। (মুয়াত্তা ইমাম মুহাম্মাদ)
এই হাদীস হতেও জানা যায় যে, রসূলুল্লাহ (সাঃ) মসজিদেই ইতিকাফ করতেন। এসময় প্রকৃতির ডাক ছাড়া তিনি কখনোও ঘরে আসতেন না। অবশ্য মসজিদে দাঁড়িয়ে থেকে খিড়কির পথে মসজিদ সংলগ্ন বিবি আয়েশা (রাঃ)-এর ঘরে মাথা মোবারক লাগিয়ে দিতেন। তখন হযরত আয়েশা (রাঃ) তাঁর মাথা মোবারক আঁচড়ে দিতেন। বস্তুুতঃ মানুষের মাথা আঁচড়ানোর প্রয়োজনীয়তা সুস্পষ্ট। অন্য কেউ এমনকি নিজের স্ত্রী ও তা করে দিতে পারে। এ প্রসঙ্গে ইমাম আবু হানিফা (রহঃ) বলেছেন: ইতিকাফরত অবস্থায় কেবলমাত্র পায়খানা পেশাব কিংবা অজু, গোসল ছাড়া অন্য কাজের জন্য মসজিদের বাইরে গমন করবে না। খাওয়া দাওয়া ও নিদ্রার প্রয়োজন মসজিদের ভিতরেই সম্পন্ন করতে হবে।
আর মহিলারা নিজেদের বাসগৃহের একটি প্রকোষ্ঠে ইতিকাফ করতে পারেন। বাসগৃহের অবস্থানস্থলই তাদের জন্য ইতিকাফের জায়গা। মসজিদে অবস্থানরত ইতিকাফকারীগণ যে সকল নিয়মনীতি পালন করেন, গৃহ প্রকোষ্ঠের ইতিকাফকারিনী মহিলারাও সে সকল নিয়ম শৃঙখলা অবশ্যই পালন করতে হবে। অন্যথায় ইতিকাফ শুদ্ধ হবে না। গৃহপ্রকোষ্ঠে ইতিকাফকারিনী মহিলাগণের উচিত গৃহবাসী পরিবার পরিজনদের সাথে প্রয়োজনের অতিরিক্ত কথাবার্তা না বলা। সকল সময় কুরআন তিলাওয়াত তাসবীহ তাহলীলে নিমগ্ন থাকা ও অতিশয় সংযমী হয়ে চলা। পরিশেষে মহান রব্বুল আলামীনের দরবারে আকুল ফরিয়াদ এই যে, তিনি যেন আমাদেরকে সঠিক ও যথাযথভাবে ইতিকাফ পালন করার তাওফিক এনায়েত করেন, আমীন !



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন