Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

প্রায় ৪২শ’ বেসরকারী প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে স্মারকলিপি

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

মোঃ শামসুল আলম খান: প্রায় ৪২শত বেসরকারী প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবীতে মানববন্ধন করে ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেছেন বাংলাদেশ বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতি। গতকাল দুপুরে এ স্মারকলিপি প্রদান করা হয়। সংগঠনের ময়মনসিংহ বিভাগের সভাপতি মো: কামাল হোসেন ও সাধারণ সম্পাদক শেখ রাজু আহম্মেদের নেতৃত্বে এ দাবীতে গত দুইদিন মানববন্ধন কর্মসূচী পালন করেছেন তারা। এ সময় তারা বলেন, দাবী বাস্তবায়িত না হলে আগামী ১০ ও ১১ জুলাই ফের মানববন্ধন কর্মসীচী পালন করা হবে।
বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতি ময়মনসিংহ বিভাগের সভাপতি মোঃ কামাল হোসেন ও সাধারণ সম্পাদক শেখ রাজু আহম্মেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আন্তরিকতায় ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১শত ৯৩টি বিদ্যালয় জাতীয় করণের ঘোষণা দেন। কিন্তু তৃতীয় ধাপে উপজেলা ও জেলা যাচাই বাঁছাই কমিটি কর্তৃক সুপারিশকৃত বিদ্যালয়সমূহ বাদ দিয়ে গত ২০১৭ সনের ২৩ মার্চ মাত্র ৩টি প্রতিষ্ঠান গেজেটভুক্ত করেন। তারা আরও বলেন, ইতিপূর্বে ২৬ হাজার ১শত ৯৩টি বিদ্যালয় ইউএনডিপি পরিচালিত ২১০টি বিদ্যালয় জাতীয় করণ করা হয়। এ সময় নেতৃবৃন্দ দুঃখপ্রকাশ করে বলেন, বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ বাস্তবায়ন না করে এক প্রজ্ঞাপণের মাধ্যমে কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় করণের আওতায় নিয়ে বাকি ১৩শতের অধিক প্রতিষ্ঠান বঞ্চিত করে। এতে করে দেশের প্রায় ৫ লক্ষাধিক পরিবার অর্ধহারে অনাহারে ক্লায়ক্লিষ্টে জীবন যাপন করছে। অনতিবিলম্বে আরও প্রায় ৪হাজার ২শত এর অধিক প্রতিষ্ঠানকে সরকারী তালিকায় অন্তর্ভুক্ত করে জাতীয়করণের ঘোষণা দেয়া হোক। অন্যথায় আমরা আমরণ কর্মসূচী ঘোষণা করবে।
প্রসঙ্গত, দাবী আদায়ে ময়মনসিংহ বিভাগ সহ দেশের ৮টি বিভাগে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এ মানববন্ধন কর্মসূচীকে সাফল্যমন্ডিত করে কর্মসূচী বাস্তবায়নের জন্য শিক্ষক কল্যাণ সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আবু আহম্মেদ সাইফুল্লাহ সাংগঠনিক সম্পাদক নিগার সুলতানা, মাহবুবুল আলম আজাদ, মমতাজুল ইসলাম, মোঃ শামসুল হক, মোঃ মিজানুর রহমান, আব্দুল আওয়াল, মাকসুদা বেগম, দেলোয়ারা খাতুন, আজিজুর রহমান, নজরুল ইসলাম, মুসলিম উদ্দিন সহ বাংলাদেশ বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতি ময়মনসিংহ বিভাগের নেতৃবৃন্দ মানববন্ধনে বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ