Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভ্যাটের হার ১২ শতাংশ করার দাবি

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নতুন আইনে ভ্যাট হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করার দাবি জানিয়েছে  ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। এই ৩ শতাংশ ভ্যাট কমালে যে ঘাটতি হবে তা পূরণে বিড়ি, সিগারেট, বিমা ও মোবাইল কোম্পানির ওপর করহার বাড়ানোর প্রস্তাব করেছে সংস্থাটি।
গতকাল বুধবার বিকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিএফবির সভাপতি হাফিজুর রহমান খান ।
হাফিজুর রহমান খান বলেন, দক্ষিণ এশিয়ার দেশ ভারত, পাকিস্থান, নেপাল, আফগানিস্থান ও শ্রীলংকায় গড় ভ্যাটের পরিমাণ ১৩ দশমিক ৫ শতাংশ। এশিয়ার নিম্ন আয়ের দেশগুলোতেও গড় ভ্যাটের হার ১১ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে বিশ্বের ১৯০ টি দেশের গড় ভ্যাটের হারও ১৩ দশমিক ৮ শতাংশ।
তিনি বলেন, ২০১৪-১৫ সালে ভারত, ভিয়েতনাম ও উগান্ডা যেখানে যথাক্রমে ৯২ দশমিক ৭ শতাংশ, ১০০ শতাংশ ও ৮৯ দশমিক ৩ শতাংশ বাজেট বাস্তবায়ন করেছিল  বাংলাদেশ সেখানে বাস্তবায়ন করেছে ৮১ দশমিক ১ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে ভারত ও ভিয়েতনাম ১০০ শতাংশ এবং উগান্ডা ৯০ দশমিক ৩ শতাংশ বাজেট বাস্তবায়ন করলেও বাংলাদেশ বাস্তবায়ন করেছে মাত্র ৭৯ দশমিক ৪ শতাংশ। যা আমাদের বাজেট বাস্তবায়নে অক্ষমতাকেই প্রকাশ করে।
সংবাদ সম্মেলনে তিনি ব্যাংক আমানতের আবগারি শুল্ক প্রত্যাহার, বিড়ি-সিগারেটের উপর কর বৃদ্ধি, সোলার প্যানেল থেকে শুল্কহার প্রত্যাহার, মোটরসাইকেল শিল্পকে ২০১৯ সাল পর্যন্ত ভ্যাট অব্যাহতি এবং ব্যক্তিখাতে করমুক্ত আয়ের সীমা বাড়ানোর আহŸান জানান।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মজিবুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট

১০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ