Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

কে হচ্ছেন হকি দলের প্রধান কোচ?

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : সবকিছু ঠিক থাকলে আগামী ১২ অক্টোবর ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হবে এশিয়া কাপ হকির দশম আসরের খেলা। চলবে ২২ অক্টোবর পর্যন্ত। টুর্নামেন্টে এশিয়ার আট দেশ অংশ নেবে। এগুলো হলো- ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চীন, ওমান, জাপান ও স্বাগতিক বাংলাদেশ। আসরে ভালো করার প্রত্যয়ে জাতীয় হকি দল ইতোমধ্যে অনুশীলন শুরু করলেও গোজামিলেই চলছে বাংলাদেশের এশিয়া কাপ হকি ক্যাম্প। ক্যাম্প চলকালে জাতীয় দলের জার্মান প্রধান কোচ অলিভার কার্টজ কাউকে কিছু না জানিয়ে ব্যাক্তিগত কারণে ঢাকা ছেড়ে গেছেন। ফলে তাকে গত সোমবার বরখাস্ত করেছে বাংলাদেশ হকি ফেডারেশন। তার শূণ্যতায় এশিয়া কাপের ক্যাম্পে স্থানীয় কোচরাই দায়িত্ব পালন করবেন। এমন আভাসই দিয়েছেন ফেডারেশন সাধারণ সম্পাদক আব্দুস সাদেক। তিনি বলেন,‘ ‘আপাতত কোচ আলমগীর আলম ও গোলরক্ষক কোচ জাহাঙ্গীর আলম জাতীয় দলের দায়িত্ব পালন করবেন। তবে ঈদের পর মাহবুব হারুন কিংবা মামুনুর রশীদের মতো সিনিয়র কোচদের হাতেই আমরা দায়িত্ব তুলে দেবো।’ অন্য দিকে জানা গেছে, আগামীকাল ঢাকায় এসে সংবাদ সম্মেলনের মাধ্যমে গণমাধ্যমের সামনে অলিভার নিজের অভিযোগ তুলে ধরবেন। কিন্তু আপাতত একটা প্রশ্ন থেকেই যাচ্ছে। আব্দুস সাদেক হারুন ও মামুনের নাম বললেও আসলে কে হচ্ছে জাতীয় দলের প্রধান কোচ। যোগ্যতার বিচারে এই পদে বর্তমানে তিনজন কোচের নাম উঠে আসে সবার আগে। এরা হলেন- কাওসার আলী, মাহবুব হারুন ও মামুন উর রশিদ। এদের মধ্যে সিনিয়র কাওসার আলী। তিনি বিকেএসপির প্রধান কোচের দায়িত্বে আছেন। তিনি সাধারণত বিকেএসপির বাইরে কোচিং করান না। হকি ফেডারেশন সুবিধা অনুযায়ি বিশেষ প্রয়োজন ছাড়া তাকে দায়িত্বও দিতে চায়না।
ফলে বর্তমান জাতীয় দলে হারুন ও মামুনই অপরিহার্য। এ দু’জনের নামই শোনা যাচ্ছে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে। মাহবুব হারুন একজন সফল কোচ হিসেবে বহুবার প্রমাণ করেছেন নিজেকে। বিপদে দলের হাল ধরেছেন। স্থানীয় কোচের নাম উঠলে তিনিই থাকেন তালিকায় সবার আগে। মামুন উর রশিদের কোচিংয়ের উপর যথেষ্ট প্রতিষ্ঠানিক ডিগ্রী থাকলেও জাতীয় দলকে নিয়ে তেমন সফলভাবে কাজ করতে পানেনি তিনি। তার যত সাফল্য বয়সভিত্তিক দলকে নিয়ে। বেশ ক’বার জাতীয় দলের কোচ থাকলেও মাহবুব হারুনের মতো সাফল্য পাননি। এদিক দিয়ে বেশ এগিয়ে হারুন। তবে কী তার অধীনেই আসন্ন এশিয়া কাপে লড়বে লাল-সবুজরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন