Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রখ্যাত চলচ্চিত্রকার ও চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু আর নেই

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টারঃ গুণী চলচ্চিত্র পরিচালক খালিদ মাহমুদ মিঠু আর নেই। গতকাল তিনি নিজ বাসার সামনে একটি গাছের ডালের নিচে চাপা পড়ে মৃত্যুবরণ করেন। জানা যায়, ধানমন্ডি নিজের বাসা থেকে বের হয়ে রাস্তায় নামার পর হঠাৎ একটি গাছের ডাল ভেঙ্গে তার মাথার উপর পড়ে। গুরুতর আহত অবস্থায় গণস্বাস্থ্য হাসপাতালে নেয়া হলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৫ বছর। চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা সঙ্গে সুখের দা¤পত্য জীবনে আর্য শ্রেষ্ঠ ও শিরোপা পূর্ণা নামে দউ সন্তানের জনক ছিলেন তিনি। খালিদ মাহমুদ মিঠু দেশের স্বনামধন্য চলচ্চিত্রকার ও চিত্রশিল্পী। ১৯৬০ সালে তিনি জন্ম গ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৮৬ সালে এমএফএ করেন। তার পরিচালিত প্রথম সিনেমা গহীনে শব্দ। প্রথম সিনেমাই তাকে এনে দিয়েছিলো শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তির সম্মান। সিনেমাটি শ্রেষ্ঠ পরিচারলকসহ চারটি ক্যাটাগরিতে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। আর চলতি বছর তার নির্মিত জোনাকীর আলো সিনেমাটি সেরা অভিনেত্রীর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। ২০০৭ সালে তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ১৬ তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে আরব বাংলাদেশ ব্যাংক পুরস্কার লাভ করেন। চলচ্চিত্র নির্মাণ ও ছবি আঁকার পাশাপাশি মিঠু পরিচিত ছিলেন একজন লেখক হিসেবেও। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিয়ে বই লিখেছেন তিনি। তার মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গন ও চিত্রশিল্পাঙ্গনে শোকের ছায়া নেমে আসে।
আব্দুল জব্বার খানের উপর নির্মিতব্য প্রামাণ্যচিত্রের মহরত অনুষ্ঠিত
বিনোদন ডেস্ক : আমাদের দেশের প্রথম পূর্ণাঙ্গ সবাক চলচ্চিত্রের নির্মাতা আব্দুল জব্বার খান (১৯১৬-১৯৯৩)। যার হাত ধরে আমাদের চলচ্চিত্র শিল্পের সূচনা হয়েছিল আজ থেকে ষাট বছর আগে ‘মুখ ও মুখোশ’ (১৯৫৬) নির্মাণ ও মুক্তির মধ্য দিয়ে। এই চলচ্চিত্রই এদেশে চিত্রশিল্পের বিকাশে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হয়েছিল; উন্মোচিত করেছিল নতুন এক সম্ভাবনার দিগন্ত। আব্দুল জব্বার খানের জন্ম শতবর্ষ উপলক্ষে নির্মিতব্য ‘সেলুলয়েডের অশ্বারোহী’ শীর্ষক প্রামাণ্যচিত্রের শুভ মহরত অনুষ্ঠিত হয় গত ৪ মার্চ মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার কনকসা গ্রামের আব্দুল জব্বার খান মুক্তমঞ্চে। প্রামাণ্য চলচ্চিত্রটি পরিচালনা করবেন চিত্রপরিচালক শাহীন মাহ্মুদ। মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ড. নূহ উল আলম লেনিন, মুন্সিগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মহিউদ্দিন, এটর্নি জেনারেল এডভোকেট মাহবুবে আলম, কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন, প্রকাশক মাযহারুল ইসলাম এবং আব্দুল জব্বার খানের পরিবারবর্গ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রখ্যাত চলচ্চিত্রকার ও চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু আর নেই
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ