Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার পরিকল্পনামন্ত্রী

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান  পরিকল্পনামন্ত্রী। সাংসদ মাহজাবীন মোরশেদের অপর এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, সর্বশেষ আদমশুমারি ও গৃহগণনা ২০১১ সালে অনুষ্ঠিত হয়েছে। সে অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৪ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ৩৬৪ জন। ২০২১ সালে ষষ্ঠ আদমশুমারি ও গৃহগণনার পরিকল্পনা রয়েছে।
মন্ত্রী বলেন, দেশ থেকে শতভাগ দারিদ্র্য দূরীকরণ, সবার জন্য খাদ্য নিশ্চিতসহ নিম্ন আয়ের জনগণের ভাগ্যের উন্নয়নে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। আওয়ামী লীগ সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের  দেশ পেরিয়ে একটি শান্তিপূর্ণ, সমৃদ্ধ, সুখী এবং উন্নত জনপদে পরিণত করার ব্যাপারে দৃঢ় সংকল্পবদ্ধ। এর আগে বেলা ১১টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।
সরকারি দলের মৃণাল কান্তিদাশ বলেন, এই বিশাল বাজেট বাস্তবায়নের পুর্বশর্ত হচ্ছে রাজনৈতিক স্থিতিশীলতা। বিএনপি জোট দেশের উন্নয়ন বাঁধাগ্রস্ত করছে। সামনে নির্বাচন। জনগণের আর্থসামাজিক উন্নয়ন বজায় রাখতে হলে শেখ হাসিনার নেতৃত্বকে অক্ষুন্ন রাখতে হবে। বিএনপি গণতন্ত্র ও উন্নয়নের অগ্রযাত্রাকে ব্যাহত করতে সন্ত্রাসী কার্যকম চালাতে পারে। এ বিষয়ে সকলকে সতর্ক থাকতে হবে। জাতীয় পার্টির রওশন আরা মান্নান বলেন, দেশের গুটিকয়েক ব্যক্তি রয়েছে তারা ব্যাংক থেকে মোটা অংকের ঋণ নিয়ে বিদেশে পাচার করছে, সেখানে ফ্লাট-গাড়ি কিনে আরাম আয়েশে থাকছেন। দেশে সুশাসন নিশ্চিত করতে হলে এসব অর্থ পাচারকারীদের মুখোশ দেশবাসীর সামনে উম্মোচন করতে হবে, কঠোর আইন গ্রয়োগ করে ঋণের সমুদয় অর্থ আদায় করতে হবে।   মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ বলেন, বাজেট মানেই উন্নতি। আমাদের বিশাল জনগোষ্ঠীকে যদি সম্পদে পরিণত করতে না পারি তাহলে বাজেট বাস্তবায়ন সত্যিই কঠিন হয়ে পড়বে। অর্থমন্ত্রীকে নারীদের দিকে অন্তত তাকিয়ে অতিরিক্ত আবগারি শুল্ক বাতিল করার আহŸান জানিয়ে তিনি বলেন, নারীরা নিজেরা যে টাকা আয় করে ব্যাংকে রাখে তার ওপর যদি আবগারি শুল্ক আদায় করা হয় তাহলে দেশের উন্নয়ন বাঁধাগ্রস্ত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর