Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদে পররাষ্ট্রমন্ত্রী জাতীয় নিরাপত্তার জন্য হুমকি ৪ লাখ অবৈধ রোহিঙ্গা

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে বর্তমানে প্রায় সাড়ে তিন লাখ থেকে ৪ লাখ রোহিঙ্গা মুসলিম অরৈধভাবে অবস্থান করছে। কক্সবাজার জেলার জনসংখ্যার প্রায় ২০-২৫ ভাগ অবৈধ রাখাইন প্রদেশের মুসলিম। যারা  ভবিষ্যতে আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাড়াতে পারে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে নওগাঁ-৩ আসনের এমপি ইসরাফিল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে এতথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের সহযোগিতায় জাতিসংঘ উদ্বাস্তু বিষয়ক হাই কমিশন  (ইউএনএইচসিআর) পরিচালিত দুটি ক্যাম্পে ৩৩ হাজার রেজিস্ট্রার্ড রোহিঙ্গা বসবাস করছে। তবে বাংলাদেশ পরিসংখ্যানব্যুরো (বিবিএস) এর শুমারী ( অপ্রকাশিত) অনুযায়ী বর্তমানে বাংলাদেশে সাড়ে ৩ লাখ থেকে ৪ লাখ রোহিঙ্গা মুসলিম অবৈধভাবে বাংলাদেশের ক´বাজারসহ সংশ্লিষ্ট ৫টি জেলায় অবস্থান করছে। তিনি জানান, রোহিঙ্গা অনুপ্রবেশ নতুন নয়, ১৯৭৮-৭৯ সালে মিয়ানমার থেকে প্রায় ২ লাখ রোহিঙ্গা এদেশে অনুপ্রবেশ করে, আবার ১৯৯১-৯২ সালে প্রায় ২ লাখ ৫০ হাজার ৮৭৭ জন রোহিঙ্গা মুসলিম এদেশে অনুপ্রবেশ করে। এর মধ্য থেকে ইউএনএইচসিআর এর সহযোগিতায় ১৯৯১-৯২ সালে ২ লাখ ৩৬ হাজার ৫৯৯ জনকে সে দেশে ফেরৎ পাঠান সম্ভব হয়। বাকিরা অবৈধভাবে রয়ে যায়। নতুন করে ২০১৬ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৭৫ হাজার রোহিঙ্গা এদেশে অনুপ্রবেশ করেছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার নাগরিকরা সামাজিক, অর্থনৈতিক রাজনৈতিক ও পরিবেশগত ব্যাপক ক্ষতি করছে। এমনকি তারা মাদকদ্রব্য পাচার ও উৎপাদন, চোরাচালান, অস্ত্র ও মানব পাচারসহ বিভিন্ন প্রকার অসামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়ার মাধ্যমে আইন- শৃঙ্খলার অবনতি ঘটাচ্ছে। তারা স্থানীয় শ্রমবাজার ও কর্মসংস্থানে নেতিবাচক প্রভাব ফেলেছে। যারা ভবিষ্যতে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাড়াতে পারে।
কুড়িগ্রাম-৩ এর এমপি এ কে এম মাঈদুল ইসলামের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, এ পর্যন্ত চীনের সঙ্গে বাংলাদেশের ১০১ টি সমঝোতা স্মারক ও দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ