Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

তুরস্কের দিয়ারবাকিরে দরিদ্রদের জন্য ইফতার আয়োজন

| প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পবিত্র রমজান মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোযা পালন করা প্রত্যেক মুসলিম নরনারীর ওপর ফরজ। কোন ধরনের ওজর ছাড়া তা ভঙ্গ করলে তার কাফফারা আদায় করতে হবে। আর যদি ওজর থাকে, যথা মহিলা ঋতুবতী হলে, দুগ্ধপোষ্য শিশু থাকলে, সফরে থাকলে বা অসুস্থ হলে তাদের জন্য পরবর্তীতে তা কাযা করার সুযোগ রয়েছে। তবে কেউ যদি এমন অসুস্থ হয় যা থেকে সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা কম তারা একটি রোযার পরিবর্তে গরীব-মিসকীনকে এক দিনের খাবার প্রদান করবে।
রোযা পালনের শুরুতে রোযাদারগণ আপন বাসগৃহেই সাধারণত সাহারী গ্রহণ করে থাকেন। কিন্তু অধিকাংশের পক্ষেই নানা কারণে বাড়িতে ইফতার করার সুযোগ হয় না। অনেক সম্পদশালী ব্যক্তি বা সংগঠন গরীবদের ইফতারে আমন্ত্রণ জানায় বলে অনেককেই বাইরে ইফতার করতে হয়।
এরূপ একটি ইফতারের আয়োজন করা হয় তুরস্কের দিয়ারবাকির এলাকার সুর-এ। ‘দি কনফেডারেশন অব পাবলিক ওয়ার্কস ইউনিয়ন এ ইফতারের আয়োজন করে। পুরুষদের সাথে বয়স্কা নারী ও শিশুরাও এ ইফতারে অংশগ্রহণ করেন। দরিদ্রদের জন্য এ ইফতারের আয়োজন করা হয়। ভয়েস অব আমেরিকার পক্ষে মাহমুত বোজারসøান ছবিটি তোলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন