Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানবসম্পদ উন্নয়নের চেয়ে মেগা প্রকল্পের দিকে সরকারের নজর বেশি -আমির খসরু মাহমুদ

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : মানবসম্পদ উন্নয়নের চেয়ে মেগা প্রকল্পের মতো দৃশ্যমান উন্নয়নের দিকে সরকারের নজর বেশি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন,  এ ধরনের প্রবণতা কেবল মাত্র শুধু স্বৈরাচারী সরকারের মধ্যেই দেখা যায়।
গতকাল শনিবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে আয়োজিত এক বাজেট সংলাপে তিনি এ কথা বলেন। সেন্টার ফর পলিসি ডায়ালগ আয়োজিত সংলাপে সঞ্চালনা করেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান। আলোচনায় আরো অংশ নেন সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান, উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান, বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য্য প্রমুখ।
সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ বলেন, পদ্মা সেতু হচ্ছে জনগণের করের টাকা দিয়ে। অথচ শিক্ষা ও স্বাস্থ্য খাতে তেমন বিনিয়োগ নেই। আমি মনে করি, মানবসম্পদ উন্নয়ন করতে হবে। মানব সম্পদ উন্নয়নে আমরা এখন বিশ্বে ১৩৯তম। আমদের শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিনিয়োগ বাড়াতে হবে।
সরকারের বিভিন্ন উন্নয়নে খরচের সমালোচনা করে আমীর খসরু বলেন, পদ্মা সেতুতে আট হাজার  কোটি টাকা থেকে ২৮ হাজার কোটি টাকা হয়ে যায়। প্রতি কিলোমিটার রাস্তা বানাতে ৫৪ কোটি টাকা খরচ হয়, যা ইউরোপে ২৮ কোটি টাকা হয়। চীনে হয় ১২ থেকে ১৩ কোটি টাকায়। এমনিতেই বিদ্যুৎ ও গ্যাসের দাম বেড়েছে, তার ওপর আবার ১৫ শতাংশ ভ্যাট বসানো হচ্ছে। গরিবের ও বড়লোকের সবার জন্যই ১৫ শতাংশ ভ্যাট হচ্ছে।
দেশে ৪০ শতাংশ শিক্ষিত বেকার রয়েছে সেদিকে সরকারের কোনো নজর নেই অভিযোগ করে বিএনপির এই নীতির্নিধারক বলেন, বেসরকারি বিনিয়োগ কম হচ্ছে। এখানে একটি মনস্তাত্তি¡ক ব্যাপার আছে। রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে তো বিনেয়োগ কম হবেই।
আলোচনায় আমির খসরু মাহমুদ চৌধুরীর বক্তব্যে দ্বিমত করেন অর্থ প্রতিমন্ত্রী এমএম মান্নান। তিনি বিএনপি নেতার প্রতি বলেন, ক্ষুদ্র ও মাঝারি প্রচুর বেসরকারি বিনিয়োগ হচ্ছে। আপনাকে আমি হেলিকপ্টারে নিয়ে যাব। সেগুলো দেখবেন। এখন আর কুঁড়ে ঘর নেই। মেগা প্রকল্পের বিষয়ে অর্থ প্রতিমন্ত্রী বলেন, আগামী প্রজন্মের জন্য রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, বঙ্গবন্ধু স্যটেলাইট, চার লেন সড়ক, এগুলোর সুবিধা পাওয়া যাবে ভবিষ্যতে।
জিডিপি প্রবৃদ্ধি ও প্রকল্প বাস্তবায়নে অধিক খরচ নিয়ে আমির খসরু মাহমুদের বক্তব্যের জবাব দেন পরিকল্পনামন্ত্রী মুস্তফা কামাল। তিনি বিএনপির নেতার উদ্দেশে বলেন, আপনি যেটাকে ৭ শতাংশ বলেছেন, সেটা ছিল ৬.৬৭ শতাংশ। এর আগের ২০০৪-০৫ অর্থবছরে ছিল ৬.৪৮ শতাংশ। ২০০১-এ ছিল ৪.৭৫ শতাংশ। আর উন্নয়নে খরচ বৃদ্ধির কথা বলছেন। আমাদের দেশে জমির যে দাম তা অন্য দেশে নেই। আপনারা জ্বালাও-পোড়াও করবেন, আর ব্যবসায়ী পরিবেশ ঠিক থাকবে  সেটা কীভাবে বলেন !
মানবসম্পদ উন্নয়ন ও কর্মসংস্থান নিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরে প্রচুর কর্মসংস্থান হবে। মানবসম্পদ উন্নয়ন হয়েছে বলে মালয়েশিয়ায় আমাদের ৬২ হাজার ম্যানেজার কাজ করছে। এটা মালয়েশিয়া সরকারের তথ্য। তাহলে কীভাবে আমরা বলব আমাদের মানবসম্পদ উন্নয়ন হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমির খসরু মাহমুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ