Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির জন্য চীনে তিন লাখ সরকারি কর্মকর্তার শাস্তি

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি বলছে, দুর্নীতির দায়ে তারা তিন লাখ সরকারি কর্মকর্তাকে শাস্তি দিয়েছে। প্রায় দুই লাখ কর্মকর্তাকে লঘু শাস্তি দেয়া হয়েছে।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুর্নীতি দমনকে তার সরকারের একটি প্রধান দায়িত্ব হিসেবে চিহ্নিত করেছেন। পুলিশের জালে ধরা পড়ার পর বহু উচ্চপদস্থ কর্মকর্তাকে জেলে পাঠানো হয়েছে। সরকারি প্রচার মাধ্যমে প্রায় প্রতিদিনই ঘুষ, ক্ষমতার অপব্যবহার এবং অন্যান্য দুর্নীতির জন্য কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের খবর জানানো হচ্ছে। চীনের সংসদের বাৎসরিক অধিবেশনে ২০১৫ সালের দুর্নীতির দায়ে দ-প্রাপ্ত কর্মকর্তাদের তালিকা প্রকাশ করা হয়েছে।
বিবিসির চীন-বিষয়ক বিশ্লেষক মাইকেল ব্রিস্টো বলছেন, বেইজিং-এর এই অধিবেশনে যেসব প্রতিনিধি যোগ দিচ্ছেন চীনা কমিউনিস্ট পার্টি তাদের স্মরণ করাতে চায় দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযান চলবে।
তবে কোনো কোনো পর্যবেক্ষক মনে করছেন দুর্নীতিবিরোধী অভিযানের মধ্য দিয়ে পার্টি অতি উচ্চাভিলাষী কর্মকর্তাদের নিয়ন্ত্রণে রাখে। সুত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতির জন্য চীনে তিন লাখ সরকারি কর্মকর্তার শাস্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ