Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র, ১৪২৪, ২৫ যিলকদ ১৪৩৮ হিজরী

ইরানের পারসিক সম্প্রসারণবাদকে ঠিক মনে করি না : এরদোগান

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

আশ-শারক আলআওসাত : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ইরান ইরাক ও সিরিয়ার প্রতিটিকেই গোষ্ঠিবাদ সম্প্রসারণের ক্ষেত্রে পরিণত করেছে। তিনি ইরানের আচরণকে ‘পারসি সম্প্রসারণবাদ’ বলে আখ্যা দেন।
বৃহস্পতিবার পর্তুগিজ সম্প্রচার কেন্দ্র আরটিপিকে তিনি বলেন, আমি এই সম্প্রদায়গত সম্প্রসারণবাদকে পারসি সম্প্রসারণবাদ হিসেবে দেখি। আমি এটাকে ঠিক মনে করি না।
তুর্কি প্রেসিডেন্ট জিজ্ঞেস করেন, সিরিয়া কি ইরানি গোষ্ঠিগত সম্প্রসারণাদের ক্ষেত্র? হ্যাঁ, তাই। ইরাক ও কি সেই সম্প্রসারণবাদের ক্ষেত্র? হ্যাঁ, তাই। এরদোগান বলেন যে সিরিয়াতে শান্তি আনতে তার দেশ আস্তানা আলোচনার সময় রাশিয়া ও ইরানের সাথে কাজ করেছে এবং এতে সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্র ও সউদি আরবকেও আহবান জানিয়েছে।
তিনি বলেন, আপনি ইরানকে ছাড়া সিরিয়া ও ইরাকের সমস্যার সমাধান করতে পারবেন না। তিনি বলেন, তেহরানকে বাদ দিয়ে সিরিয়া সমস্যার সমাধান করার চেষ্টা কারো জন্যই সুবিধা বয়ে আনবে না।
এরদোগান সিরীয় শহর রাক্কাকে আইএসআইএসের কাছ থেকে মুক্ত করার অভিযানে কুর্দি মিলিশিয়াদের উপর নির্ভর করার গোঁ ধরার জন্য আবারো যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্কের হুঁশিয়ারি সত্তে¡ও যুক্তরাষ্ট্র ঐসব কুর্দি মিলিশিয়ার সাথে কাজ করা অব্যাহত রেখেছে। গত মে মাসে যুক্তরাষ্ট্র সফরকালে এরদোগান বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানান।
তিনি বলেন, তাদের যৌথ কর্মকান্ড থেকে আমি বুঝেছি যে যুক্তরাষ্ট্র তাদেরকে (কুর্দি গ্রæপগুলোকে) তাদের সন্ত্রাসী সংগঠনের তালিকার অন্তর্ভুক্ত মনে করে না। আজ যুক্তরাষ্ট্র এসব সন্ত্রাাসী সংগঠনকে নিয়ে রাক্কার দিকে অগ্রসর হচ্ছে।
এদিকে দেরিতে হলেও ওয়াশিংটন প্রথমবারের মত বলেছে যে যুক্তরাষ্ট্র আংকারা ও মস্কোর মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।  
সিনেটে বক্তৃতাকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন তুরস্কের সাথে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও ন্যাটোর প্রত্যেকের মধ্যে সম্পর্ক গড়ে তোলার  গুরুত্বের উপর জোর দেন।
টিলারসন বলেন, সম্ভবত এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের দুর্বল উপস্থিতির কারণে তুরস্ক ও রাশিয়ার মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। তিনি বলেন, আংকারা-মস্কো সম্পর্ক বেশীদিন স্থায়ী হবে না।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ