Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র, ১৪২৪, ২৮ যিলকদ ১৪৩৮ হিজরী

পাকিস্তানের জয়ে স্বস্তি টাইগার ভক্তদের

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আর কিছু না হোক অন্তত সান্ত¦না খুঁজে পেলেন তো বাংলাদেশের ক্রিকেট অনুরাগীরা। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে শক্তিধর ভারতের বিপক্ষে পাকিস্তানের জয়ে স্বস্তি ফিরে আসলো টাইগার ভক্তদের মাঝে। ২০১৫ সালে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এই ভারতের বিপক্ষেই অবিচারের বলি হয়েছিলো বাংলাদেশ। তখন অনেকটা জোর করেই বাংলাদেশকে হারানো হয়েছিলো। শুধু তাই নয়, তৎকালীন আইসিসি প্রধান ভারতের শ্রীনিবাসনের মুখরোচক কাহিনী শুধু বাংলাদেশরই নয় সারা বিশ্বের ক্রিকেট অনুরাগীদের অজানা নয়। এই ভারতীয়র ঔদ্ধত্বপূর্ণ আচরণে তখন আইসিসির সভাপতি বাংলাদেশের আ হ ম মুস্তফা কামাল পদত্যাগের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন। শেষ পর্যন্ত তিনি পদত্যাগও করেছিলেন। ঠিক তখন থেকেই ক্রিকেটে ভারত বিদ্বেষি হয়ে ওঠেন বাংলাদেশের ভক্তরা। তারা যে কোন ঘরনার ক্রিকেটেই ভারতের হার দেখার জন্য উন্মুখ হয়ে অপেক্ষা করেন। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের ১৮০ রানের বিশাল জয়ে যতটা না খুশি বাংলাদেশের ক্রিকেট ভক্তরা, তারচেয়েও অনেক বেশি খুশি ভারতের শোচনীয় হারে। তবে পাকিস্তানের এই জয়ে র‌্যাংকিংয়ে এক ধাপ পিছিয়ে সপ্তম স্থানে নেমে আসলো বাংলাদেশ। ছয়ে উঠে গেল চ্যাম্পিয়নরা।
টুর্নামেন্টের এবারের আসরে সেমিফাইনাল খেলে দেশের ক্রিকেটকে উচ্চতর শিখরে নিয়ে গেছেন মাশরাফি-সাকিবরা। কিন্তু শেষ চারে এই ভারতের বিপক্ষে বড় হারে হতাশ হয়েছেন তারা। এ ম্যাচে ওপেনার তামিম ইকবালের সঙ্গে শতরানের পার্টনাশীপ গড়ে যখন মুশফিকুর রহিম আউট হন তখন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জিহŸা বের করে বিকৃত উল্লাস করেন। এতে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয় টাইগার ভক্তদের মাঝে। পুরো ম্যাচে যখনই বাংলাদেশের ব্যাটসম্যানরা আউট হয়েছেন তখনই ভারতের ক্রিকেটাররা বিকৃত উল্লাস করেছেন। যার জন্য ক্ষোভে ফেটে পড়ে পুরো বাংলাদেশ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নানাভাবে এই ক্ষোভের বর্হিপ্রকাশ ঘটে। তারপরও সান্ত¦না চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিততে পারেনি ভারত।
গতকাল এই টুর্নামেন্টের ফাইনালকে ঘিরে বাংলাদেশের আনাচে-কানাচে ছিলো টান টান উত্তেজনা। ওভালের শিহরণ টাইগার অনুরাগীরা দেশে বসেই অনুভব করেছেন। রাজধানী ঢাকাসহ দেশের সব জায়গায় একই আলোচনা ছিলো ভারত-পাকিস্তান ফাইনাল। রমজান মাসে রোজা রেখে ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত বাংলাদেশের ক্রিকেট ভক্তরা টিভির পর্দায় চোখ রেখে উপভোগ করেন জমজমাট এই ফাইনাল। যে ম্যাচে মোহাম্মদ আমির ও হাসান আলীর আসল রূপটা দেখলেন বিরাট কোহলিরা। গ্রæপ পর্বের প্রথম ম্যাচে এই আমিরকেই পিটিয়েছিলেন শিখর ধাওয়ান, রোহিত শর্মারা। সেই আমিরই এবার অন্য রূপে ধরা দিলেন ভারতীয় ব্যাটসম্যানদের সামনে। তিনি শিকার করলেন তিন ভারতীয়কে। আর হাসান আলীতো টুর্নামেন্টের পাঁচ ম্যাচেই আতঙ্ক ছড়িয়েছেন। যদিও প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে তার শিকার এক ব্যাটসম্যান হলেও ফাইনালসহ বাকি চার ম্যাচেই তিনি পেয়েছেন তিনটি করে উইকেট। তবে, নায়কের কাতারে সেঞ্চুরিয়ান ফখর জামানের নামটি থাকবে সব্রাগ্রে।

 


Show all comments
  • ১৯ জুন, ২০১৭, ২:১৮ এএম says : 1
    ভারত উচিৎ শিক্ষাই পেয়েছে।
    Total Reply(1) Reply
  • sharif khan / from : champion-7 offshore, Brunei shell petroleum ১৯ জুন, ২০১৭, ৮:১০ এএম says : 1
    congratulation to Pakistan team win the ICC trophy 2017 , Bangladesh team also playing good hopefully in future Bangladesh will success , they are more better then before, Indian team their plus point is, they play very carefully not hurry . cricket game always unpredictable 100% can't give prediction thanks to all of ICC team members . have a good day .
    Total Reply(0) Reply
  • Asaduzzaman Asad ১৯ জুন, ২০১৭, ১২:৪৮ পিএম says : 1
    ভারতীয়দের শোচনিও পরাজয়ে পুরা বাংলাদেশের খুশির আমেজ ভারতীয়দের বুঝতে হবে ওদের চরিএ খারাপের কারনেই আমরা ঘৃনা করি
    Total Reply(0) Reply
  • Mohammed Yousuf Saimon ১৯ জুন, ২০১৭, ১২:৫১ পিএম says : 1
    আমরা ভারতের মত ছোট মনের দেশ কে ঘেন্না করি। ভারত কখনোই আমাদের বন্ধু হতে পারে না। বাংলাদেশি জনগনের এটা মনে রাখা উচিত। মনে রাখা উচিত ফেলানির মম্রান্তিক মৃত্যুকে..........
    Total Reply(0) Reply
  • Jewel Joarder ১৯ জুন, ২০১৭, ১২:৫৩ পিএম says : 1
    স্বস্তি মানে কি সেই ভাল লাগতেছে.........................
    Total Reply(0) Reply
  • Toufik Ahammad ১৯ জুন, ২০১৭, ১২:৫৫ পিএম says : 2
    হা, আমরা অনেক আনন্দিত।
    Total Reply(0) Reply
  • Joynul Abedin Jony ১৯ জুন, ২০১৭, ১২:৫৭ পিএম says : 1
    ভারত হারলে আমার আনন্দ লাগে প্রতিপক্ষ দল যেই হোক।
    Total Reply(1) Reply
    • anand singh ১৯ জুন, ২০১৭, ১১:০৯ পিএম says : 2
      bangladesh win with only one team.and gone to semi final.ha ha ha ha ha ha .
  • imam ২০ জুন, ২০১৭, ১০:৫৪ এএম says : 0
    আমি এখনো হাসিতে পারিনা পারিনা নিজে সামলে নিতে এখনো সেই 19 মার্চ ভুলিতে পারিনা এখন প্রতিটা দিন আমি খুব কষ্ট অনুভব করি যখন সন্ধ্যা গড়িয়ে রাত আসে মনে পড়ে ম্যাশ মাঠে লুটিয়ে পড়ে কাঁন্নার দৃশ্য মনে পড়ে লোটাস কামালের আর্তনাদ ভরা কথা গুলো আরো মনে পড়ে সেই icc add ((জিতেগা ভাই জিতেগা ইন্ডিয়া জিতেগা)) -----------একটুওপাইনা শান্তনা অসহায় হয়ে এখনো খুজি
    Total Reply(0) Reply
  • Bangali ২০ জুন, ২০১৭, ১:২৬ এএম says : 0
    Bd ranking a 7 a nemese Pakistan jetay. Ti Amar khushi na.
    Total Reply(0) Reply
  • S. Anwar ২২ জুন, ২০১৭, ৪:৪৮ পিএম says : 0
    পাকিস্তানের বিজয়ে আনন্দ থাকলেও সেটা আমাদের জন্য গৌণ। আমাদের মুখ্য আনন্দ রয়েছে ভারতের তীব্র পরাজয় ও কঠিন পতনে। কারন ভারত লুটেরা ও জালেম, আমাদের সবচেয়ে বড় চির-জন্মগত শত্রু। আমাদের সম্পদ লুন্ঠনকারী ও আমাদের দেশের উপর জুলুম-কারী। আমরা মনে-প্রানে ঘৃনা করি ও ধিক্কার দিই ভারতকে। ভারতের সর্বৈভ কঠিন পতন ও চরম পরাজয়ে আমাদের পরম আনন্দ নিহিত।
    Total Reply(0) Reply
  • Abul Kashem ২৪ জুন, ২০১৭, ১:২১ এএম says : 0
    But your Govt do love INDIA.
    Total Reply(0) Reply
  • মোঃ আকবার আলী ২৫ জুন, ২০১৭, ১:৩৪ এএম says : 0
    আমি মনে করি কলির যে আসা ছিল তা খান খান করে দিল সাপরাজ বাহিনি।
    Total Reply(0) Reply
  • S. Anwar ২৫ জুন, ২০১৭, ১০:২১ পিএম says : 0
    Yes Mr. A. Kashem, our ruling govt. not only loves India even meditates also. Because if it's not done, they'll lose their existence.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর