Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মিরে পাকিস্তানের বিজয় উদযাপন

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর বাধা উপেক্ষা করে সেখানকার অধিবাসীরা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিজয় উদযাপন করেছেন। গত রোববার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তান চিরপ্রতিদ্ব›দ্বী ভারতকে ১৮০ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে শিরোপা জেতে।
পাকিস্তানের বিজয়ে কাশ্মিরের লোকজন গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে আনন্দ মিছিল এবং আতশবাজির উৎসব করে। তরুণ-কিশোরেরা এ সময় ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলে ¯েøাগান দেয়। এর আগে খেলা চলাকালে কাশ্মিরের ক্রিকেট ভক্তরা বিভিন্ন টেলিভিশন দোকানের সামনে ভিড় জমায় এবং খেলা উপভোগ করে। ভারতের সঙ্গে পাকিস্তানের খেলায় কাশ্মিরের লোকজন সাধারণত পাকিস্তান দলকেই সমর্থন করে।
গত রোববার রাতের মিছিলের সময় কেউ কেউ বলেছেন, ‘এমন সময়ের জন্য আমরা অপেক্ষা করছিলাম; আজ স্বপ্ন সত্যি হয়েছে’। একজন ক্রিকেট ভক্ত বলেছেন, পাকিস্তানের এ বিজয়কে উদযাপনের পাশাপাশি তিনি তার রাজনৈতিক চেতনারও বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন। আমির নামে এ ভক্ত বলেন, আজকের এ আনন্দের সঙ্গে রাজনীতিও মিশে রয়েছে। সূত্র : পার্স টুডে।

থাইল্যান্ডে বিস্ফোরণে ৫ জন নিহত, আহত ৪

ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে গতকাল এক বিস্ফোরণে পাঁচ সরকারি সৈন্য নিহত ও অপর চার জন গুরুতর আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। ধারণা করা হচ্ছে, স্থানীয় বিদ্রোহীদের একটি অজ্ঞাত দল বোমাটি পেতে রেখেছে।
ব্যাংকক থেকে প্রায় ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণে পাত্তানি প্রদেশের থুং ইয়াং ডায়েং অঞ্চলের একটি সড়কে শক্তিশালী এই বিস্ফোরণে পাঁচ নন-কমিশন্ড সৈন্য নিহত ও অপর চার জন আহত হয়েছে।
থাই গণমাধ্যম মাতিচোন জানায়, হামলাকারীদের সঠিক সংখ্যা ও পরিচয় জানা যায়নি। থাইল্যান্ডের দক্ষিণ প্রান্তের তিনটি প্রদেশ পাত্তানি, ইয়ালা ও রানাথিওয়াতে বিস্ফোরণ ও হামলা চালানো হয়। টাস্ক ফোর্স ২৫ এর সৈন্যরা একটি মিশনে যাওয়ার পথে এ বিস্ফোরণ ঘটে। পুলিশ জানায়, সন্দেহভাজন দুষ্কৃতকারীরা এখনো নিখোঁজ রয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ