Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ অক্টোবর ২০১৭, ০৭ কার্তিক ১৪২৪, ০১ সফর ১৪৩৯ হিজরী

যে কারণে হাজরে আসওয়াদে ২৪ প্রহরী!

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পবিত্র কাবা শরীফে অন্যতম আকর্ষণ হজরে আসওয়াদ। কাবা গৃহের পূর্বকোণে স্থাপিত এই পাথরে চুমু দিয়ে হাজিরা ও ওমরাহকারি মুসলিমরা অশেষ প্রশান্তি অর্জন করেন। প্রতিদিন ২৪ ঘন্টায় এই পাথর পাহারা দেন ২৪ জন প্রহরী। অর্থাৎ প্রতি ঘন্টায় পরিবর্তন হয় প্রহরীর। তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণে রাখেন হজরে আসওয়াদ ও এর আশপাশে সমবেত হওয়া অগণিত মুসলিমের দিকে। একটিবারের জন্য হজরে আসওয়াদ স্পর্শ করা বা এতে চুমু খাওয়ার জন্য মুসলিমরা তীব্র আকাঙ্ঘা নিয়ে ছুটে যান।
এ সময় সেখানে চাপাচাপিতে অনেকের শ্বাস বন্ধ হওয়ার উপক্রম হতে পারে। প্রচন্ড গরমে অস্থির হয়ে যেতে পারেন অনেকে। তারা যাতে এমন অবস্থা থেকে মুক্তি পান সেদিকে নজর রাখেন ওই প্রহরীরা। অনলাইন সৌদি গেজেট এ খবর দিয়েছে। এতে বলা হয়, দিন-রাত ২৪ ঘন্টা পাহারা দেয়া হয় হজরে আসওয়াদ। এ জন্য দায়িত্ব দেয়া হয়েছে ২৪ জন প্রহরীকে। তাদের প্রতিজন এক ঘন্টা করে এসব দায়িত্ব তত্ত¡াবধান করেন। এই এক ঘন্টা সংশ্লিষ্ট প্রহরী হজরে আসওয়াদের পাশে দাঁড়িয়ে থাকেন। তিনি আগত মুসলিমদের দিকে দৃষ্টি রাখেন। গ্রান্ড মসজিদের পুলিশের মুখপাত্র মেহর সামিহ আল সুলামি বলেছেন, হজরে আসওয়াদে যেসব প্রহরীকে নিয়োগ দেয়া হয়েছে তাদের অনেক রকম কাজ। তারা মুসল্লিদের নিরাপত্তা দেখাশোনা করেন। হজরে আসওয়াদে সঠিকভাবে চুমু খেতে হবে কিভাবে তা দেখিয়ে দেন। যারা হজরে আসওয়াদে চুমু খেতে চান তাদেরকে লাইনে দাঁড় করিয়ে দেয়ার দায়িত্বও তার। সূত্র : ওয়েবসাইট।

 


Show all comments
  • তাওহীদুল ইসলাম ২০ জুন, ২০১৭, ১১:১৩ এএম says : 1
    এজন্য সউদী সরকারকে অনেক অনেক মোবারকবাদ।
    Total Reply(0) Reply
  • আরিফ ২০ জুন, ২০১৭, ১১:১৫ এএম says : 1
    হে আল্লাহ জীবনে একবার ওই হজরে আসওয়াদ চুমু খাওয়ার তৌফিক দান করো।
    Total Reply(0) Reply
  • Abdullah.A.R ২০ জুন, ২০১৭, ১:৫৪ পিএম says : 0
    Swdi arober badsah ka mobark bad
    Total Reply(0) Reply
  • মোঃ শাহিনুর রহমান ২০ জুন, ২০১৭, ৫:০০ পিএম says : 0
    আল্লাহুর রহমতে আমার একান্ত ইচেছ হাজারে আসয়াদ চুমু খাওয়া। সবাই দুয়া করবেন।আমিন।
    Total Reply(0) Reply
  • nesaruddln ২১ জুন, ২০১৭, ৪:৩৬ এএম says : 0
    اللهم وفقنا لما تحب وترضي
    Total Reply(0) Reply
  • abul kashem ২৩ জুন, ২০১৭, ১০:১৬ এএম says : 0
    inqilab newspaper world famous and Islamic sentimental.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।