Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘হামলাকারী’ চালককে অক্ষত গ্রেফতারের নেপথ্যে এক ইমাম

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লন্ডনের ফিনসবারি পার্কে মুসল্লিদের ওপর গাড়ি নিয়ে হামলার পর চালকের ওপর ক্ষিপ্ত হয়ে ওঠেন উপস্থিত লোকজন। উত্তেজিত জনতার হাতে পড়লে গণপিটুনিতে হয়তো মৃত্যুই হতো তার। তখন আর পুলিশের পক্ষে ওই চালককে জীবিত উদ্ধার করে জিজ্ঞাসাবাদ করা সম্ভব হতো না। কিন্তু তা হতে দেননি এক ইমাম। উত্তপ্ত ওই পরিস্থিতির মধ্যে মাথা ঠান্ডা রেখে কাজ করতে দেখা গেছে তাকে।
প্রত্যক্ষদর্শীরা ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে বলেন, পুলিশ না আসা পর্যন্ত উত্তেজিত জনতার হাত থেকে হামলাকারী গাড়িচালককে সুরক্ষা দিয়েছেন ওই ইমাম। পরে পুলিশ এসে গাড়ি চালককে গ্রেফতার করে। হত্যা প্রচেষ্টার অভিযোগে তাকে আটক করা হয় বলে জানিয়েছে স্কটল্যান্ড ইয়ার্ড। পুলিশের ধারণা, ওই চালক একাই হামলা চালিয়েছে। এরইমধ্যে মুসলিম ওয়েলফেয়ার হাউস থেকে মোহাম্মদ মাহমুদ নামের ওই ইমামকে ধন্যবাদ জানানো হয়েছে। মুসলিম ওয়েলফেয়ারের এক বিবৃতিতে বলা হয়, ‘মোহাম্মদ মাহমুদের সাহস ও নির্ভীকতার কারণে তাৎক্ষণিকভাবে পরিস্থিতি শান্ত করা সম্ভব হয়েছে, আরও বেশি প্রাণহানি ও রক্তাক্ততা ঠেকানো গেছে।’
ব্রিটেনের মুসলিম কাউন্সিল জানায়, স্থানীয় সময় রবিবার দিনগত রাত ১২টা ২০ মিনিটে একটি ভ্যান ‘ইচ্ছাকৃতভাবে’ মুসল্লিদের ধাক্কা দেয়। ওই মুসল্লিদের অনেকে তারাবির নামাজ শেষে বের হচ্ছিলেন। ওই ঘটনায় ১ জন নিহত হন। ঘটনাস্থল ফিনসবারি এলাকা থেকে ৪৮ বছর বয়সী একজনকে গ্রেফতার করেছে পুলিশ।এখনও হামলাকারীর সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। তবে ওই গাড়ি থেকে এক সন্দেহভাজন হামলকারী চিৎকার করে বলছিল, ‘আমি সব মুসলিমকে হত্যা করতে চাই।’ সে কারণে মুসলিমদের প্রতি বিদ্বেষ থেকেই উত্তর লন্ডনের মসজিদকে লক্ষ্য করে হামলা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ