Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ০১ পৌষ ১৪২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

সিরীয় সরকারের যুদ্ধ বিমান ভূপাতিত করল যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তরাঞ্চলে দামেস্ক সরকারের একটি যুদ্ধ বিমান ভূপাতিত করেছে মার্কিন সামরিক বিমান। গত রোববার বিমানটি মার্কিন সমর্থিত যোদ্ধাদের ওপর বোমা বর্ষণ করার পরপরই এ ঘটনা ঘটে। মার্কিন সামরিক বাহিনী একথা জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে জানায়, ‘জোটের অংশীদারদের সমন্বিত আত্মরক্ষা ও যুদ্ধনীতি মেনেই’ পদক্ষেপটি নেয়া হয়েছে। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, এই নিয়ে এক মাসের মধ্যে যুক্তরাষ্ট্র চার দফা সিরীয়পন্থী সরকারি বাহিনীর ওপর হামলা চালাল।
বিবৃতিতে বলা হয়েছে, ইসলামিক স্টেট বিরোধী মার্কিন জোট সিরিয়া সরকার, রাশিয়া বা সরকারপন্থী বাহিনীর সঙ্গে লড়াইয়ে জড়াতে চায় না, তবে অংশীদারদের ওপর কোন ধরনের হুমকি এলে জোট তাদের রক্ষায় কোন দ্বিধা করবে না।
বিবৃতিতে আরো বলা হয়, ঘটনাটির প্রায় দুই ঘন্টা আগে সিরিয়ার সরকারপন্থী বাহিনী বিদ্রোহী অধিকৃত জাদিন শহরে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ)-এর ওপর হামলা চালায়। এতে বেশ কয়েকজন এসডিএল যোদ্ধা আহত হয় এবং এসডিএফ যোদ্ধারা শহর থেকে পিছু হটে।
এদিকে সিরীয় বাহিনীর জেনারেল কমান্ড জানিয়েছে, সিরিয়ার বিমানটি রাকার দক্ষিণাঞ্চলীয় নগরী রাসাফেহ্তে আইএস এর বিরুদ্ধে অভিযান চালানোর সময় মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী এটিকে ভূপাতিত করে।
সিরিয়ার সেনাবাহিনী এই ঘটনাকে একটি জঘন্য আগ্রাসন হিসেবে আখ্যায়িত করেছে। এর ফলে প্রমাণিত হলো যে যুক্তরাষ্ট্র সন্ত্রাসী গোষ্ঠীটিকে সহায়তা দিচ্ছে। সূত্র : সিনহুয়া।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।