Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র, ১৪২৪, ২৮ যিলকদ ১৪৩৮ হিজরী

ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে বিশ্বে বাস্তুহারাদের সংখ্যা জাতিসংঘ

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সারাবিশ্বে ৬ কোটি ৫৬ লাখ মানুষ বাস্তুহারা বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা। গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, এই সংখ্যা আগের যেকোনও রেকর্ডকে হার মানিয়েছে। প্রতিবেদনে জানানো হয়, ২০১৬ সালে এই সংখ্যা আগের বছরের তুলনায় ৩ লাখ বেশি। ২০১৪-১৫ সালে এই সংখ্যা বেড়েছিলো ৫ লাখ। অর্থাৎ প্রতিবছরই বিশ্বে বাস্তুহারাদের সংখ্যা বাড়ছে।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনার ফিলিপো গ্রান্দি বলেন, এটা আন্তর্জাতিক কূটনৈতিক ব্যর্থতা। তিনি বলেন, ‘বিশ্ব এখন শান্তি প্রতিষ্ঠায় সক্ষম নয়। আপনি সারাবিশ্বেই সহিংসতা দেখতে পাবেন। আর একারণেই লাখ লাখ মানুষ ঘর ছাড়তে বাধ্য হচ্ছে।’
গ্র্যান্দি আরও বলেন, বিশ্বের দরিদ্রতম দেশগুলোতেই এর সংখ্যা বেশি। ঘরহারা মানুষগুলোর ৮৪ শতাংশই নিম্ন ও মধ্যবিত্ত আয়ের দেশগুলো থেকে এসেছেন। তিনি বলেন, ‘আমি আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার দরিদ্র দেশগুলোকে কীভাবে শরণার্থী আশ্রয়ের ব্যাপারে আহŸান জানাই যেখানে ধনী দেশগুলোই আশ্রয় দিতে অস্বীকৃতি জানিয়েছে।
জাতিসংঘ জানায়, গতকাল প্রতিবেদন প্রকাশের পর তারা আশাবাদী যে ধনী দেশগুলো হয়তো এই শরণার্থীদের আশ্রয় দেবে। সূত্র : বিবিসি

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।