Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ডিসেম্বর ২০১৭, ০৩ পৌষ ১৪২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

বিএনপি মহাসচিবের ওপর হামলার প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিএনপির বিক্ষোভ

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার :বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ওপর হামলার প্রতিবাদে দল ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার সারাদেশের সব জেলা সদরে এবং ঢাকা মহানগরীর থানাগুলোতে বিক্ষোভ ও মিছিল করেছে বিএনপি। এছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে রাজধানীর বেশ কয়েকটি থানায় বিক্ষোভ মিছিলের কর্মসূচি পালন করেছে ঢাকা মহানগর বিএনপি। এদিকে, দেশব্যাপী চলা এ কর্মসূচিতে সরকারীদলের ক্যাডার ও পুলিশ বাধা দিয়েছে বলেও অভিযোগ করেছে দলটি। গতকাল নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ।
শ্যামপুর ও কদমতলী থানাঃ গতকাল দুপুরে দয়াগগঞ্জ জুরাইন ৮০ ফুট সড়কে বিক্ষোভ মিছিল করেছে শ্যামপুর-কদমতলী থানা বিএনপি। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুগ্ম সম্পাদক আ ন ম সাইফুল ইসলামের নেতৃত্বে মিছিলে সাবেক কমিশনার মো. মোজাম্মেল হোসেন, মো. সালাউদ্দিন রতন, মো. নজরুল ইসলাম, শাহ-নেওয়াজ, মো. সেলিম, মো. কঞ্চন, রাশেদ খান, আনোয়ার হোসেন, পারভেজ মোল্লা মারশেল, রানা মেহেদী, মো. শান্ত, আহমেদ আলী, রমজান আলী, মো. শাহীন, জহির কুদ্দুসসহ অন্যরা অংশ নেয়।
উত্তরা পশ্চিম থানাঃ উত্তরা-১১ নং সেক্টর চৌরাস্তার জমজম মার্কেটের সামনে প্রধান সড়কে দুপুর গতকাল দুপুরে বিক্ষোভ মিছিলের নেতৃত্বদেন থানা বিএনপি নেতা হাজী দুলাল। মিছিলে স্থানীয় বিএনপি নেতৃবৃন্দ অংশ নেন।
ডেমরা থানাঃ ডেমরা থানার সারুলিয়ার হাজী নগর এলাকায় গতকাল দুপুরে বিক্ষোভ মিছিল করেছে ডেমরা থানার বিএনপি ও অঙ্গসংগঠন।
মহানগর দক্ষিণ বিএনপির সহসভাপতি ও ডেমরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন রতনের নেতৃত্বে মিছিলে মহানগর দক্ষিণের প্রচার সম্পাদক আ. হাই পল্লব, থানা স্বেচ্ছাসেবক দল সভাপতি শওকত আকবর, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মণি, ছাত্রদল নেতা মনির হোসেনসহ অন্যরা অংশ নেয়।
লালবাগ থানাঃ গতকাল দুপুর সাড়ে ১২টায় লালবাগের নবাবগঞ্জ সিকমা বাজার হয়ে কেল্লার মোড় এলাকায় থানা বিএনপি নেতা সাঈদ হোসেন সোহেলে নেতৃত্বে মিছিলে গোলাম সারোয়ার শামীম, ইসমাইল হোসেন, যুবদল নেতা আলমগীর কবির সেলিম, ছাত্রদলের ইকবাল হোসেন স্বপন প্র্রমুখ অংশ নেয়।
শাহবাগ থানাঃ ঢাকা মেডিকেল ইমারজেন্সি গেটের সামনে থেকে ঢাবি একুশে হল পর্যন্ত এলাকায় গতকার সকাল ১০ টায় বিক্ষোভ মিছিল করে শাহবাগ থানা বিএনপি। থানা বিএনপি যুগ্ম আহŸায়ক রফিকুল ইসলাম স্বপনের নেতৃত্বে মিছিলে তোহিদুল ইসলাম, আবদুর রশিদ, হযরত আলী, শামসুউদ্দিন ভূূঁইয়া, মীর মোহাম্মদ রনি, মো. শাকিল, মো. হাবিব ও মো. আ. হক প্রমুখ নেতৃবৃন্দ মিছিলে অংশ নেয়।
রাজধানীর শ্যামপুর ও কদমতলী থানায় বিএনপির বিক্ষোভ মিছিল, ১৯ জুন ২০১৭ সোমবার।
চট্টগ্রাম ব্যুরো জানায়, রাঙ্গুনিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে আওয়ামী লীগের সন্ত্রাসী হামলার প্রতিবাদে গতকাল (সোমবার) চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলার বিএনপির উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ  অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন বলেছেন, ক্ষমতার মোহে আওয়ামী লীগ উন্মাদ হয়ে গেছে। ক্ষমতাকে কুক্ষিগত করতেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে ন্যাক্কারজনক হামলা করা হয়েছে। তিনি অভিযোগ করেন, বিএনপিকে নির্বাচন থেকে বাইরে থেকে একতরফা নির্বাচনের আওয়ামী লীগের খায়েশ এদেশের জনগণ আর পূরণ হতে দিবে না। খালেদা জিয়াকে বাদ দিয়ে বাংলাদেশে আর কোন নির্বাচন হতে দেয়া হবে না। নগরীর কাজির দেউড়ী মোড়ে বিক্ষোভ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নূর আহমদ সড়ক হয়ে নাসিমন ভবন দলীয় কার্যালয়ে এসে ফের সমাবেশে মিলিত হয়। দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর।সমাবেশে আরো বক্তব্য রাখেন চাকসু ভিপি নাজিম উদ্দিন, দক্ষিণ জেলা বিএনপি নেতা এনামুল হক এনাম, উত্তর জেলার এম এ হালিম, অধ্যাপক ইউনুছ চৌধুরী, নুরুল আমিন, সেকান্দর চৌধুরী, নগর বিএনপি নেতা মো: আলী, এস এম সাইফুল আলম, হারুন জামান, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, মনোয়ারা বেগম মনি, জেলী চৌধুরী, কামরুল ইসলাম, কাউন্সিলর হাশেম, কাউন্সিলর মাহাবুব, মোস্তাফিজুর রহমান, সবুক্তগীন ছিদ্দিকী মক্কী প্রমুখ।
এদিকে, মির্জা ফখরুল ইসলাম আলমগীরে গাড়ি বহরে হামলার নিন্দা জানিয়েছেন মুসলিম লীগের প্রেসিডিয়াম সদস্য এম এ আজিজ। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, একদিকে প্রধানমন্ত্রী বিএনপির নেত্রীকে নির্বাচনে অংশ নেয়ার আহŸান জানাচ্ছেন অন্যদিকে তার দলের লোকেরা বিএনপি মহাসচিবের উপর হামলা করছে। এ ঘটনায় প্রমাণ করে এ সরকারের অধীনে দেশে সুষ্ঠু নির্বাচন হবে না। আগামী নির্বাচনেও ভোটকেন্দ্রের পরিবেশ নিরাপদ হবে না। তিনি হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করে তাদের শাস্তির দাবি করেন।
ছাত্রদলের বিক্ষোভ মিছিল
রাজশাহী ব্যুরো জানায়, চট্রগ্রামে রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও দুর্গতদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করতে যাওয়ার সময় রাংগুনিয়া এলাকায় বিএনপি মহাসচিবের গাড়িবহরে হামলার ঘটনায় গতকাল দুপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে নগর ছাত্রদল। সমাবেশে সভাপতিত্ব করেন, রাজশাহী মহানগর ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান জনি ও পরিচাালনা করেন, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি। এসময় মহানগর ছাত্রদলের নেকাকর্মীরা উপস্থিত ছিলেন।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান,  বিএনপি মহাসচিবের গাড়ীবহরে হামলার প্রতিবাদে মৌলভীবাজার জেলা বিএনপির উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল পÐ করে দিয়েছে পুলিশ। গতকাল দলীয় নেতাকর্মীরা চৌমুহনা চত্বরে সমবেত হলে মৌলভীবাজার মডেল থানার ওসি’র নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ সদস্য সেখানে উপস্থিত হয়ে এ প্রতিবাদ মিছিল পÐ করা হয়। এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি মৌলভী ওয়ালি সিদ্দিকী, সহ-সভাপতি আব্দুল মুকিত, য়ুগ্ম সম্পাদক মো. হেলু মিয়া ,সাংগঠনিক সম্পাদক বকশী মিছবাউর রহমান, যুবদল কেন্দ্রীয় সহ সাংগঠনিক (সিলেট বিভাগ) আলহাজ্ব মতিন বক্স, সদর থানা বিএনপির সভাপতি মো.আনছার মিয়া, সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মাহমুদুর রহমানসহ দুইশতাধিক নেতাকর্মী। এসময় বক্তরা পুলিশের ভূমিকার নিয়ে সমালোচনা করেন।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান,  বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ী বহরে হামলার প্রতিবাদে গতকাল নেত্রকোনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে জেলা বিএনপি।  সকালে ছোট বাজারস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে পুলিশী বেষ্টনীর ভেতরেই দলীয় কার্যালয়ের সামনেই প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান, যুগ্ম সম্পাদক সালাহ্ উদ্দিন খান মিল্কী, মশিউর হমান মশু, সহ সাধারণ সম্পাদক আজিজুল হক, সাংগঠনিক সম্পাদক এস এম মনিরুজ্জামান দুদুসহ অন্যান্য নেতৃবৃন্দ।
শেরপুর জেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় বিএনপি’র মহাসচিব মীর্জা ফকরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়েছে শেরপুরে। শহরের মাধবপুরস্থ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদকের বাসার সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। এসময় মিছিলটি শহর প্রদক্ষিণ করে শহরের রঘুনাথ বাজারস্থ জেলা বিএনপি’র কার্যালয়ে গিয়ে শেষ করা হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সভাপতি সাবেক এমপি মাহমুদুল হক রুবেল ও সাধারণ সম্পাদক মো. হযরত আলী। এসময় জেলা বিএনপি’র বিভিন্ন স্তরের নেতা-কর্মী ও ছাত্র, যুব, শ্রমিকদলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় বক্তরা হামলায় দোষীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি ও দাবি জানান ।
গৌরীপুর ময়মনসিংহ উপজেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীরের উপর হামলার প্রতিবাদে উপজেলা ছাত্রদল ও উত্তর জেলা ছাত্রদলের যৌথ উদ্যোগে গতকাল বিকালে পৌর ছাত্রদলের সভাপতি মোঃ তাজিজুুল ইসলাম রাঙার নেতৃত্বে পৌর শহরের বিক্ষোভ ও সমাবেশ করেছে। সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা ছাত্রদলের সহ সভাপতি আবুল বাশার আকন্দ, ছাত্র নেতা আরিফ হাসান আহাদ প্রমুখ।

 


Show all comments
  • ফাহিম ২০ জুন, ২০১৭, ১১:৪০ এএম says : 0
    হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করে তাদের শাস্তি দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Laboni ২০ জুন, ২০১৭, ১১:৪০ এএম says : 0
    ক্ষমতাকে কুক্ষিগত করতেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে ন্যাক্কারজনক হামলা করা হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ