Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাতার সমস্যা সমাধানে ঐকমত্য

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাতার সমস্যা সমাধানে নতুন সউদী ক্রাউন প্রিন্স ও তুর্কি প্রেসিডেন্ট এরদোগান একমত হয়েছেন বলে খবরে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সউদী আরবের নতুন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে অভিনন্দন জানিয়ে এ কথা বলেছেন। তারা দুইজনই তাদের উভয়ের মধ্যে দৃঢ় সম্পর্কের আকাক্সক্ষা প্রকাশ করেছেন বলে তুর্কি প্রেসিডেন্ট সূত্র জানায়। সূত্র মতে, কাতার সমস্যা নিরসনে নতুন সউদী ক্রাউন প্রিন্স ও তুর্কি প্রেসিডেন্ট এরদোগান তাদের প্রচেষ্টা বাড়ানোর ব্যাপারে সম্মত হন। আগামী জুলাই মাসের ৭-৮ তারিখে জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে এরদোগান এবং সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের একান্ত বৈঠক অনুষ্ঠিত হবে। সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ভাতিজা মোহাম্মেদ বিন নায়েফকে সরিয়ে নিজের ছেলে মোহাম্মদ বিন সালমানকে সউদী আরবের নতুন ক্রাউন প্রিন্স ঘোষণা করেছেন। রাজতন্ত্রের দেশ সউদী আরবে যুবরাজই বাদশাহর উত্তরসূরী। এক ফরমানের মাধ্যমে বাদশাহ ওই পদে পরিবর্তন আনেন। সউদী আরবের উত্তরাধিকার নির্ধারণ কমিটির ভোটাভুটিতে ৪৩টি ভোটের মধ্যে ৩১টি পান মোহাম্মেদ বিন সালমান। গত মঙ্গলবার মধ্যরাতে মক্কার আল সাফা প্রাসাদে উত্তরাধিকার নির্ধারণ কমিটির ওই বৈঠক অনুষ্ঠিত হয়। ৩২ বছর বয়সী মোহাম্মদ বিন সালমান এত দিন সউদী আরবের ডেপুটি ক্রাউন্স প্রিন্স ছিলেন। ক্রাউন প্রিন্স হওয়ায় এখন থেকে তিনিই উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। সউদী আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বও তার হাতে থাকবে।
গত ৫ই জুন সউদী আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও ইয়েমেন ডোহার সাথে সম্পর্ক ছিন্ন করে এবং এই মাসের শুরুর দিকে কাতারের সাথে বিমান,সমুদ্র ও স্থল সীমান্ত বন্ধ করে দেয়। কাতার সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন দেয় এই অভিযোগে প্রতিবেশী দেশগুলো তার সাথে সম্পর্ক ছিন্ন করে। তবে কাতার এসব অভিযোগ অস্বীকার করেছে। পরে মৌরিতানিয়াও তাদের পথ অনুসরণ করে যখন জর্ডান দোহার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং কাতারের আল-জাজিরা উপগ্রহ নিউজ চ্যানেলের স্থানীয় অফিস বন্ধ করে দেয়। কাতার এ অভিযোগ অস্বীকার করেছে এবং কূটনৈতিকভাবে এই পদক্ষেপকে অন্যায় বলে অভিহিত করেছে। এছাড়া কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বুধবার নতুন সউদী ক্রাউন প্রিন্সকে অভিনন্দন জানিয়েছেন। আনাদোলু নিউজ।



 

Show all comments
  • Kawsir ২৩ জুন, ২০১৭, ১:৫৬ এএম says : 1
    very good news
    Total Reply(0) Reply
  • Md Abdul Hamid ২৩ জুন, ২০১৭, ১০:৪৯ এএম says : 2
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • abu faiz bulbul ২৭ জুন, ২০১৭, ৯:২৭ পিএম says : 1
    Allah kobul koruk. amin.
    Total Reply(0) Reply
  • md akbar ali ২৯ জুন, ২০১৭, ৪:১৭ পিএম says : 0
    very good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ