Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

টিলারসনের আহ্বান

ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়াকে তার পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে বাধ্য করার জন্যে দেশটির ওপর জোরদার কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ প্রয়োগে চীনের কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরে চীনা কর্মকর্তাদের সঙ্গে টিলারসন ও পেন্টাগণ প্রধান জিম ম্যাটিসের সাক্ষাতের পর গত বুধবার তিনি এ আহবান জানালেন। ওয়েবসাইট।

১৫ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : প্রবল বৃষ্টিপাত হচ্ছে আইভরিকোস্টে। এতে দেশটির বাণিজ্যিক রাজধানী আবিদজানে এখন পর্যন্ত অন্তত ১৫ জন মারা গেছে ও বেশ কয়েকজন আহত হয়েছে। গত বুধবার দেশটির সরকার একথা জানিয়েছে। পশ্চিম আফ্রিকার বর্ষা মৌসুম তিন থেকে চার মাস পর্যন্ত স্থায়ী হয়। এ সময় পার্বত্য অঞ্চলে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। ২০১৪ সালে বর্ষা মৌসুমে ১৬ জন ও গত বছর ৩৯ জন মারা গেছে। এএফপি।

বিমানের ধাওয়া
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহনকারী বিমানের দিকে ধেয়ে গেল বিশ্বের সর্ববৃহৎ সামরিক জোট ন্যাটোর একটি যুদ্ধবিমান। রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, নিরাপত্তায় নিয়োজিত আরেকটি রুশ যুদ্ধবিমানের ধাওয়া খেয়ে সরে যায় ন্যাটোর বিমানটি। তারা আরো বলেছে, বুধবার বালটিক সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় এ ঘটনা ঘটেছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু তাদের কালিনিনগ্রাদ ছিটমহেল যাচ্ছিলেন। বিবিসি, আরটি।

ফ্রান্সের ইউ-টার্ন
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইউ-টার্ন দিয়ে বলেছেন, তার দেশ এখন আর সিরিয়ার চলমান সংকট নিরসনের পূর্বশর্ত হিসেবে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ক্ষমতাচ্যুতি চায় না। গত বুধবার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ফ্রান্সের নতুন নীতি হচ্ছে, বাশার আল-আসাদ ক্ষমতা থেকে সরে গেলেই যে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে তা নয়। কারণ, আমাকে কেউ আসাদের বৈধ কোনো উত্তরসূরি দেখাতে পারেননি। পার্সটুডে।

জাতিসংঘের উদ্বেগ
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে সা¤প্রতিক ইসরাইলের সম্পর্ক বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। স¤প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে তিনি উদ্বেগ প্রকাশ করেন। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, দুই পক্ষের আদান-প্রদান বাড়ায় উত্তেজনা বাড়তে পারে। এতে গোলানে মোতায়েন জাতিসংঘ বাহিনীর সদস্যদের ক্ষতি হতে পারে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ