Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অমূল্য স্মৃতি কথা বলে

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

জেবুন্নেছা হোসেন

প্রবাস জীবন মুক্তিযুদ্ধ এবং আমি
লেখক : সৈয়দা শাহিনা খান

প্রথম প্রকাশ-১ নভেম্বর ২০১৬ খ্রি.
সৈয়দা শাহিনা খান রচিত ‘প্রবাস জীবন মুক্তিযুদ্ধ এবং আমি’ গ্রন্থখানি যে কেউই মনোযোগ সহকারে পাঠ করলে আমার মতই দেখতে সক্ষম হবেন গ্রন্থখানি মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের তথ্যাদিতে ভরপুর। লেখক ১৯৭১ সালে স্বামীর কর্মস্থান মধ্যে আফ্রিকার সুদূর জাম্বিয়া নামক রাষ্ট্রে অবস্থান করছিলেন। দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ছদ্মনাম শারমীন নাম ধারণ করে আলাদা লেটার বক্স নিয়ে কলকাতাস্থ বাংলাদেশ মিশনের সাথে যোগাযোগ স্থাপন ও তা যথারীতি রক্ষা করে মুক্তিযোদ্ধাদের জন্য জাম্বিয়া থেকে অর্থ সংগ্রহ করে কলকাতায় পাঠিয়েছেন। গ্রন্থে প্রকাশিত কলকাতাস্থ বাংলাদেশ হাইকমিশনের বেশ কিছু চিঠি তার নির্ভরযোগ্য গুরুত্বপূর্ণ প্রমাণ বলা চলে। হাইকমিশন ছাড়াও যে লোক তাকে অর্থ প্রেরণের জন্য সহযোগিতা করেছিলেন সেই কলকাতার বসু মল্লিকের কয়েকটি হাতে লেখা চিঠিও গ্রন্থখানিতে প্রকাশ পেয়েছে। এছাড়া আত্মীয় স্বজনের দেয়া পাত্রাদিও গ্রন্থ খানিতে প্রকাশ পেয়েছে। গ্রন্থ খানিতে বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের প্রথম বেতার ভাষণটি স্থান পেয়েছে যা পরবর্তী প্রজন্মের ইতিহাস গবেষণায় যথেষ্ট ভূমিকা রাখতে সক্ষম হবে। গ্রন্থখানির প্রথম দিকে রয়েছে লেখকের শৈশব কৈশোরও পারিবারিক ঐতিহ্য এবং তার পিতা সৈয়দ আতাউর রহমান এর উপর মোঃ আসাদ এর একটি গবেষণা ধর্মী নিবন্ধ। লেখকের বিবাহ জীবন, রাজনৈতিক কর্ম, প্রবাস জীবন ও মুক্তিযুদ্ধে অবদান এর উপর রয়েছে তার জীবনের ঘটনাবহুল আলোচনা, বাংলাদেশের প্রথম মহিলা বৈমানিক রোকসানকে নিয়েও গ্রন্থখানিতে লেখা রয়েছে। লেখক সম্পর্কে বিভিন্ন সংবাদপত্র ও সংগঠন বিভিন্ন সময় যে সকল সাক্ষাৎ বা আলোচনা প্রকাশ করেছে তা সুন্দরভাবে গ্রন্থখানিতে তুলে ধরেছে।
গ্রন্থখানিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, সাবেক প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়া, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মোহাম্মদ এরশাদ, অনেক মন্ত্রীও রাজনীতিকের সাথে লেখকের ছবি স্থান পেয়েছে। এছাড়াও লেখক তার পিতা, মাতা, ভাই, বোন আত্মীয় স্বজনদের ছবিও বইটিতে প্রকাশ করেছেন। আরও প্রকাশ করেছেন পছন্দের কয়েকজন ব্যক্তিত্বের ছবি। লেখকের প্রতিষ্ঠিত মাদ্রাসা, এতিমখানা, ঈদগাহ ও কবর স্থানসহ তার শিক্ষাও জনকল্যাণমূলক কর্মের সাথে সংশ্লিষ্ট ছবিও রয়েছে।
রয়েছে। শক্ত বোর্ড বাঁধাই আর্ট পেপারে লেমিনেটিং কভার সেই সাথে লাল সবুজের মাঝে লেখকের ছবি। ভিতরের কাগজগুলো অফসেট, ছাপাও মোটামুটি। ইচ্ছে করলে গ্রন্থটি সবদিক দিয়ে আরো সুন্দর করা যেত। বহুল প্রচার কামনা করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন