Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই দলেই আল-আমিন, বিজয়

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঘরোয়া ক্রিকেটে ভালো করার পুরস্কার পেয়েছেন এনামুল হক ও আল আমিন হোসেন। আসন্ন অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রাথমিক দলে আছেন তারা। গতকাল বিসিবি ঘোষিত ২৯ সদস্যের প্রাথমিক দলে তাদের সঙ্গে জায়গা মিলেছে তানবীর হায়দার, মুক্তার আলী, সাকলাইন সজীব, আবুল হাসানের। টেস্ট ক্রিকেটের ‘অটোমেটিক চয়েস’ মোহাম্মদ শহীদ ইনজুরি কাটিয়ে মাঠে ফিরলেও প্রাথমিক স্কোয়াডে জায়গা পাননি। ফিজিও জানিয়েছেন অনুশীলন শুরু করলেও পুরোপুরি ফিট হতে আরও দুই মাস লাগবে শহীদের। এই কারণেই মূলত অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজে নেই তিনি।
প্রাথমিক দলে সুযোগ পাওয়া বেশির ভাগ খেলোয়াড়ই গত কয়েক মাস ধরে চ্যাম্পিয়নস ট্রফিসহ বিভিন্ন সিরিজ ও সফরে বাংলাদেশ দলে ছিলেন। গত জানুয়ারিতে ভারত ও শ্রীলঙ্কা সফরের আগে বিসিবি যে প্রাথমিক দল ঘোষণা করেছিল, তাতেও ছিলেন এনামুল ও আল আমিন। পরে চূড়ান্ত স্কোয়াডে তাঁদের ঠাঁই হয়নি। নিউজিল্যান্ড সফরে একটি ওয়ানডে খেলা লেগ স্পিনার তানভীর হায়দার সুযোগ পেয়েছেন আবারও। নতুন করে সুযোগ পেয়েছেন সাকলাইন সজীব ও মুক্তার আলী। কিছুদিন আগে শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার লিগে শীর্ষ রান সংগ্রহকারী লিটন দাস এই দলে থাকলেও শীর্ষ উইকেট শিকারি আবু হায়দারকে রাখা হয়নি। বাঁহাতি পেসার আছেন বিসিবির হাই পারফরম্যান্স (এইচপি) দলে। ১৫ দিনের সফরে আগামী ১ জুলাই অস্ট্রেলিয়া যাচ্ছে এইচপি দল।
আয়ারল্যান্ড সফর ও চ্যাম্পিয়ন্স ট্রফির দলে থাকা সব খেলোয়াড় আছেন প্রাথমিক দলে। অস্ত্রোপচারের পর সেরে উঠতে রুবেল হোসেনের ৪ থেকে ৬ সপ্তাহ সময় লাগবে। ক্যাম্পের শুরুতে হয়তো তিনি থাকতে পারবেন না, তবে জায়গা পেয়েছেন তিনি।
২৪ বছর বয়সী এনামুল তার চার টেস্টের শেষটি খেলেছিলেন সেই ২০১৪ সালে। ২০১৫ সালের নভেম্বরের পর থেকে জাতীয় দলের হয়ে আর খেলা হয়নি এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের।
এনামুলের মতো ২০১৪ সালেই সর্বশেষ টেস্ট খেলেছেন পেসার আল আমিন। দেশের হয়ে শেষ খেলেছেন গত বছর মার্চে, টি-টোয়েন্টি বিশ্বকাপে। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দারুণ বোলিং করে ফিরেছেন প্রাথমিক দলে। ২০১২ সালে অভিষেকের পর তিন সংস্করণেই খেলেছেন তরুণ পেসার হাসান। ২০১৫ সালের এপ্রিলের পর আর দেশের হয়ে খেলা হয়নি তার।
গত টি-টোয়েন্টি বিশ্বকাপে হঠাৎ একটি ম্যাচ খেলে ফেলা বাঁহাতি স্পিনার সাকলাইন এসেছেন প্রাথমিক দলে। ওই টুর্নামেন্টকে সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে যে পরীক্ষা-নিরীক্ষার সিরিজ খেলেছিল সেটায় একটা ম্যাচ খেলেছিলেন মুক্তার। তারপর থেকে উপেক্ষিত এই অলরাউন্ডার জায়গা পেয়েছেন প্রাথমিক দলে। নিউজিল্যান্ডে অভিষেকে পুরোপুরি নিষ্প্রভ তানবীর ডাক পেয়েছেন। নিউজিল্যান্ড সফরে এই লেগ স্পিনিং অলরাউন্ডার খেলেছিলেন দুটি ওয়ানডে।
অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রস্তুতির জন্য ১০ জুলাই শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে কন্ডিশনিং ক্যাম্প। এই ক্যাম্পে ক্রিকেটারদের ফিটনেসের উপরই গুরুত্ব দেওয়া হবে। আবহাওয়ার কারণে অস্ট্রেলিয়া সিরিজের আগে বিসিএল কিংবা এনসিএল আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে অনেকটা অনুশীলন ছাড়াই অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামতে হবে মুশফিক-তামিমদের। যদিও ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে বলা হয়েছে, ঈদের পর অনুশীলন ম্যাচ আয়োজন করার পরিকল্পনা করবে বিসিবি। দুই দলে ভাগ হয়ে দুইদিন কিংবা তিনদিনের ম্যাচ হতে পারে।
সূচি অনুযায়ী আগামী ১৮ আগস্ট বাংলাদেশে সফরে আসার কথা অস্ট্রেলিয়ার। এরপর ২২ থেকে ২৩ আগস্ট দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। প্রস্তুতি ম্যাচ শেষে আসল লড়াইয়ে ২৭ থেকে ৩১ আগস্ট বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে নামবে স্মিথরা। আর ৪ থেকে ৮ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্টে স্বাগতিদের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া, ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।
এর পর ২১ সেপ্টেম্বর বোনোনিতে দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে সফর শুরু হবে বাংলাদেশের। এই সফরে প্রোটিয়াদের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবেন মাশরাফি-মুশফিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজয়

১৮ ডিসেম্বর, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ