Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দর কষা-কষিতে জিতেছে ভারত

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আয়ের ভাগ-বাটোয়ারা নিয়ে আইসিসি-বিসিসিআই দর কষা-কষি চললো বেশ কিছুদিন। অবশেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। এপ্রিলে আইসিসির সভায় বেশিরভাগ সদস্যদের ভোটে ঠিক হওয়া নতুন রাজস্ব বন্টন কাঠামোয় যে পরিমাণ অর্থ পাওয়ার কথা ছিল ভারতের তার চেয়ে ১০ কোটি মার্কিন ডলারের কিছু বেশি পাবে তারা। তুলনায় অনেক কম রাজস্ব পাবে অন্য বোর্ডগুলো। গতকাল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার বার্ষিক সাধারণ সভায় বিষয়গুলো চূড়ান্ত হয়।
প্রভাবশালী ভারতীয় ক্রিকেট বোর্ড পাবে মোট ৪০ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। এপ্রিলে নির্ধারিত হওয়া অঙ্কের চেয়ে ১১ কোটি ২০ লাখ ডলার বেশি। ইএসপিএন ক্রিকইনফোয় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ২০১৬-২৩ পর্যন্ত আইসিসির মোট আয় ২৭০ কোটি মার্কিন ডলার। সব খরচ বাদ দিয়ে উদ্বৃত্ত থাকবে প্রায় ১৭৮ কোটি ডলার। এর মধ্যে ১৫০ কোটির কিছু বেশি পাবে সংস্থার স্থায়ী সদস্য দেশগুাে আর সহযোগী দেশগুলো পাবে ২৪ কোটি মার্কিন ডলার।
বিসিসিআই পাবে ৪০ কোটি ৫০ লাখ ডলার। ইসিবি পাবে ১৩ কোটি ৯০ লাখ ডলার। আর ক্রিকেট অস্ট্রেলিয়া, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ক্রিকেট বোর্ড, নিউ জিল্যান্ড ক্রিকেট, শ্রীলঙ্কা ক্রিকেট, ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড পাবে ১২ কোটি ৮০ লাখ ডলার করে। দেখা যাচ্ছে, এপ্রিলে সভায় ঠিক হওয়া পরিমাণের চেয়ে এই আট স্থায়ী সদস্য দেশই ৪০ লাখ ডলার করে কম পাবে। জিম্বাবুয়ে ক্রিকেট অবশ্য এপ্রিলে ঠিক হওয়া ৯ কোটি ৪০ লাখ ডলারই পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ