Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেস্ট মর্যাদা পেল আফগানিস্তান-আয়ারল্যান্ড

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট দল বেড়ে এখন দাঁড়াল ১২’তে। নতুন দেশ হিসেবে টেস্ট মর্যাদা পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। গতকাল লন্ডনে আইসিসির বার্ষিক সভায় সহযোগী সদস্য দেশ দু’টিকে পূর্ণ সদস্য পদ দেয়া হয়। আইসিসির বার্ষিক সভা শুরুর আগে গুঞ্জন ছিলো আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে পূর্ণ সদস্য পদ দেয়া হবে। অবশেষে সেই গুঞ্জন সত্যি হলো। কাল আইসিসির ঘোষণার মধ্য দিয়ে টেস্ট মর্যাদার পাশাপাশি পূর্ণ সদস্য পদও পেল আফগানিস্তান ও আয়ারল্যান্ড।
গত ক’বছরে নিজেদের ক্রিকেটের উন্নয়নকে আরও এগিয়ে নিতে আইসিসির কাছে আবেদন করেছিল আফগানিস্তান ও আয়ারল্যান্ড। তাদের চাওয়া ছিল পূর্ণ সদস্য পদ। সাম্প্রতিক সময়ে ক্রিকেট বিশ্বে নিজেদের যোগ্যতা প্রমাণ করা এ দু’টি দেশের আবেদনে সাড়া দিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। তাদের বার্ষিক সভায় ১১ ও ১২তম টেস্ট দল হিসেবে অনুমোদন দেয়া হয়েছে দেশ দু’টিকে।
আইসিসি তাদের অফিসিয়াল ফেসবুকে বিষয়টিকে ‘ব্রেকিং নিউজ’ হিসেবে উল্লেখ করেছে। তারা লিখেছে, ‘আফগানিস্তান ক্রিকেট বোর্ড এবং ক্রিকেট আয়ারল্যান্ড আইসিসির পূর্ণ সদস্য পদ লাভ করেছে। দ্য ওভালে আইসিসির বার্ষিক সভায় ভোটের মাধ্যমে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
গত বছর অক্টোবরে আয়ারল্যান্ডের আন্তঃপ্রাদেশিক প্রতিযোগিতা প্রথম শ্রেণি ও লিস্ট-এ মর্যাদা পেয়েছিল। আফগানিস্তানের আবেদনের প্রেক্ষিতে ঘরোয়া প্রতিযোগিতায় দীর্ঘ ফরম্যাটের ম্যাচগুলোও প্রথম শ্রেণির মর্যাদা পায়। সা¤প্রতিক সময়ে এই দুই দেশের আন্তর্জাতিক অঙ্গনে দুর্দান্ত পারফরম্যান্সই তাদের এনে দিয়েছে টেস্ট মর্যাদা। আর তাই ২২ জুন, ২০১৭ আফগানিস্তান ও আয়ারল্যান্ডের ক্রিকেট ইতিহাসে হয়ে থাকবে স্মরণীয় একটি দিন।
২০০০ সালে সর্বশেষ দল হিসেবে টেস্ট মর্যাদা বাংলাদেশ পেয়েছিল। ১৭ বছর পর আবার কোনও দেশ টেস্ট মর্যাদার সঙ্গে আইসিসির পূর্ণ সদস্য পদও লাভ করলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ