Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অতিরিক্ত ভাড়া আদায় : আরিচা-কাজিরহাট নৌ-রুটে স্পিডবোট বন্ধ

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

আরিচা সংবাদদাতা : অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে আরিচা-কাজিরহাট নৌ-রুটে স্পিডবোট চলাচল বন্ধ করে দিয়েছে প্রশাসন। গতকাল সকাল থেকে আরিচা-কাজিরহাট নৌ-রুটে চলাচলরত স্পিডবোট যাত্রী প্রতি পূর্বের ভাড়া ২শ’ টাকার স্থলে ৩শ’ টাকা করে আদায় শুরু হলে, দুপুরের দিকে ভাড়া নিয়ে যাত্রীদের সাথে স্পিডবোট মালিক পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে মালিকদের একটি গ্রুপ অতিরিক্ত ভাড়া আদায়ের বিপক্ষে অবস্থান নেয়। মালিকদের বিবাদমান দু’গ্রুপের মধ্যে তুমুল হট্টগোল লেগে যায়। এ পরিস্থিতিতে শিবালয় থানা পুলিশ স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়।
এব্যপারে শিবালয় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, যাত্রী দুর্ভোগ লাঘবে এবং আইন-শৃঙ্খলা বজায় রাখতে দুপুর ২টা থেকে স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়া হয়।
আরিচা-কাজিরহাট স্পিডবোট মালিক সমিতি’র সভাপতি আলহাজ্জ্ব আব্দুর রহিম খান জানান, ঈদের ভীড়ের সময়ে আরিচা থেকে যাত্রী বোঝাই হলেও অপর দিক থেকে যাত্রী ছাড়াই আসতে হয়। বিধায় খরচ সমন্বয় করতে পূর্বের ভাড়ার অতিরিক্ত ১শ’ টাকা আদায়ের সিদ্ধান্ত হয়।
স্পিডবোট মালিক সমিতি’র সাবেক সভাপতি ও শিবালয় উপজেলা আওয়ামীলীগের সভাপতি রেজাউর রহমান খান জানু জানান, কোন সিদ্ধান্ত ছাড়াই ভাড়া বৃদ্ধি করা হয়। আমরা এর প্রতিবাদ করলে প্রশাসন স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়।
উল্লেখ্য, স্থানীয় সংসদ সদস্য এ.এম. নাঈমূর রহমান দূর্জয়ের পৃষ্টপোষকতায় আরিচা ও কাজিরহাটের স্থানীয় আওয়ামীলীগ নেতা এবং প্রভাবশালী ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে ২০১৫ সালে স্পিডবোট চালু করা হয়। বর্তমানে এ নৌ রুটে ১৯টি স্পিডবোট চলাচল করছে। এসব স্পিডবোট চলাচলে বাংলাদেশ অভ্যান্তরীণ নৌ-চলাচল কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ) এর বৈধ কোন রুট পারমিট নেই এবং ভাড়াও নির্ধারণ করা হয়নি। তবে মালিকদের পক্ষ থেকে জানা গেছে, অধিকাংশ স্পিডবোটের রেজিস্ট্রেশনসহ ফিটনেস সার্টিফিকেট নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ