Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তানোরে গম সংগ্রহ অভিযান সম্পন্ন

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

মমিনুল ইসলাম মুন, তানোর (রাজশাহী) থেকে : রাজশাহীর তানোরে চলতি মৌসুমে নীতিমালা অনুযায়ী ও সুষ্ঠুভাবে সরকারি দুটি ক্রয়কেন্দ্রে সরাসরি কৃষকের কাছে থেকে নায্য মূল্য গম সংগ্রহ অভিযান সম্পন্ন করা হয়েছে। জানা গেছে, স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধূরীর কঠোর নির্দেশনা ও নজরদারীর কারণে এবার গম নিয়ে কোনো সিন্ডিকেট করতে পারেনি। কেবলমাত্র প্রকৃত গমচাষিরা কার্ডের মাধ্যমে সরাসরি সরকারি ক্রয়কেন্দ্রে গম সরবরাহ করেছেন। সংশ্লিষ্ট কৃষকের নিজ নামে ১০ টাকার ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা পরিশোধ করা হয়েছে। যে কারণে এবার সরকারি ক্রয়কেন্দ্রে গম সরবরাহ করে কৃষকরা গমের নায্য মূল্য পেয়েছেন। ফলে গম চাষীদের মধ্যে পরম স্বত্তি¡ বিরাজ করছে। স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধূরীর কঠোর নির্দেশদনার কারণে এবার মধ্যস্বত্ত¡ভোগী ও ফড়িয়া সিন্ডিকেট চক্র সরকারি ক্রয়ক্রেন্দ্র এক ছটাক গমও সরবরাহ করতে পারেনি। আর গমচাষিরা তাদের উৎপাদিত ফসলের নায্য মূল্য পাওয়ায় তাদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। তানোরের পাচন্দর ইউপির কৃষক আব্দুল জব্বার, সাইদুর রহমান, আতাউর রহমান মুন্ডুমালা পৌর এলাকার রাজিবুল ইসলাম, রনি ও সাইদুর রহমান বলেন, এবার ফড়িয়া ও দালাল ছাড়াই সরকার নির্ধারিত মূল্য তারা সরাসরি সরকারি ক্রয় কেন্দ্রে গম সরবরাহ করতে পেরেছেন। এতে এবার গম চাষ করে তারা লাভবান হয়েছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তানোরে চলতি মৌসুমে তানোর ও কামারগা সরকারি দুটি ক্রয়কেন্দ্রে ‘খাদ্যগুদাম’ সরাসরি কৃষকের কাছে থেকে প্রতি কেজি গম ২৮ টাকা করে ২১৩ মেট্রিক টন গম কেনা সম্পন্ন করা হয়েছে। একজন কৃষক কৃষি কার্ডের মাধ্যমে ৫০ কেজি থেকে সর্বোচ্চ ৩ মেট্রিক টন গম সরবরাহ করতে পারবেন। চলতি বছরের ২১ জুন বুধবার গম সংগ্রহ অভিযান সম্পন্ন হয়েছে। এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ শওকাত আলী বলেন, সরাসরি কৃষকের কাছে থেকে গম কেনায় এবার গম সংগ্রহ অভিযান নিয়ে কোনো অনিয়মের অভিযোগ আসেনি। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, স্থানীয় সাংসদ এমপির কঠোর নির্দেশনা থাকায়, এবার গম সংগ্রহ অভিযানে অনিয়মের কোনো সুযোগ নাই। এব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা বলেন, এবার সঠিক দিকনির্দেশনা অনুসরণ করে প্রকৃত গমচাষি কৃষকের কাছে থেকে সরাসরি গম কেনা হয়েছে, ফলে অনিয়মের কোনো সুযোগ নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ