Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে পাহাড় কেটে রাস্তা ঠিকাদারকে লাখ টাকা জরিমানা

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর দক্ষিণ খুলশীতে সড়ক নির্মাণ করতে গিয়ে পাহাড় কাটার প্রমাণ পাওয়ায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তালিকাভুক্ত ঠিকাদারকে এক লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক (হিসাব) খন্দকার তাহাজ্জুত আলী জানান, রাস্তা নির্মাণের সময় পাহাড় কাটা হয়েছে কি না তা দেখতে গতকাল (বৃহস্পতিবার) তারা ঘটনাস্থলে যান।
সেখানে পাহাড় কাটার প্রমাণ পাওয়ার পর ঠিকাদার প্রতিষ্ঠান এ এন এ কন্সট্রাকশনের স্বত্ত¡াধীকারী মো. আলাউদ্দিনকে এক লাখ টাকা জরিমানা করা হয়। তাহাজ্জুত আলী বলেন, সিটি কর্পোরেশনের সড়ক নির্মাণ করতে গিয়ে পাশের টিলা থেকে মাটি কাটার প্রমাণ পাওয়া গেছে। জরিমানা করার পাশাপাশি ভবিষ্যতে রাস্তা নির্মাণের ক্ষেত্রে পাহাড় না কাটার বিষয়ে তাদের সতর্ক করে দেওয়া হয়েছে। আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনারসহ (ভূমি) অন্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম নগরীর দক্ষিণ খুলশী আবাসিকের কবরস্থান এলাকার সীমানা সংলগ্ন পাহাড় কেটে প্রায় এক কিলোমিটার ওই সড়ক নির্মাণের কাজ শুরু হয় গত মে মাসে। ভূমি অধিগ্রহণ ও পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়াই পাহাড় কাটায় ওই জমির মালিক চিটাগাং ইনস্টিটিউট অব অ্যাডুকেশন অ্যান্ড রিসার্চ (সাইডার) সে সময় আপত্তি তোলে। সে সময় পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী যে কোনো অবকাঠামো ও সড়ক নির্মাণের ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিতে হলেও সিটি করপোরেশন তা নেয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ