Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়া আবারো রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া আবার একটি রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের বিশ্বাস, দেশটি আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আসিবিএম) তৈরির যে চেষ্টা চালাচ্ছে, এ রকেট ইঞ্জিন পরীক্ষা তার-ই অংশ। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, উত্তর কোরিয়ার পরীক্ষাগুলো যুক্তরাষ্ট্র পর্যবেক্ষণ করেছে। এ বছরে এবং সবশেষ যেসব রকেট ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, তা থেকে বোঝা যায়, আইসিবিএম রকেট ইঞ্জিনের প্রাথমিক পর্যায়ে রয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের আরেক কর্মকর্তাও উত্তর কোরিয়ার রকেট ইঞ্জিন পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কী ধরনের যন্ত্রাংশের পরীক্ষা করা হয়েছে এবং তা আইসিবিএমের জন্য উপযোগী কি না- এসব নিয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। অবশ্য আরেক কর্মকর্তার দাবি, তার কাই থাকা তথ্যমতে, গত ২৪ ঘণ্টার মধ্যে এ পরীক্ষা চালানো হয়েছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা ও আন্তর্জাতিক আইন অমান্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র ও রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়ে যাচ্ছে কঠোর বামঠাঁসা দেশ উত্তর কোরিয়া। স¤প্রতি জাপান সাগরে কয়েকবার বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তারা। রয়টার্স।পাকিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় আত্মঘাতী গাড়ি বোমা হামলায় চার পুলিশসহ অন্তত ১৩ জন নিহত হয়েছে। স্থানীয় সরকারের মুখপাত্র আনোয়ার উল হক কাকার জানান, গতকাল শুক্রবার সকালে কোইটা পুলিশের মহাপরিদর্শকের কার্যালয়ের কাছে এ হামলা হয়। চেকপোস্টে তল্লাশির জন্য গাড়িটি থামতে বলা হলে হামলাকারী বিস্ফোরণ ঘটায়। হতে পারে হামলাকারীর লক্ষ্য আইজি কার্যালয় ছিল, অথবা হয়ত কাছের সেনাঘাঁটি তার লক্ষ্য ছিল। কোয়েটা সরকারি হাসপাতালে লাশগুলো আনা হয়েছে। আহত হয়েছেন আরও ১৫ জন, যাদের মধ্যে অন্তত পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানান বেলুচিস্তান প্রদেশ পুলিশের মহাপরিচালক আব্দুল রাজ্জাক চিমা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ