Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাতারে ঘাঁটি বন্ধের আহ্বান নাকচ তুরস্কের

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধে সউদী জোটের আহ্বান প্রত্যাখ্যান করেছে আঙ্কারা। গতকাল তুর্কি প্রতিরক্ষামন্ত্রী ফিকির ইসিক দেশটির একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ ইস্যুতে নিজ দেশের অবস্থান পুনর্ব্যক্ত করেন। তুর্কি এনটিভি-কে প্রতিরক্ষামন্ত্রী ফিকির ইসিক বলেন, সউদী জোটের ঘাঁটি বন্ধের আহŸান এখনও আমি দেখিনি। তবে ২০১৪ সালে কাতারের সঙ্গে করা চুক্তি বাতিলের বিষয়টি বিবেচনায় আনার কোনও পরিকল্পনা তুরস্কের নেই। এ চুক্তির আওতায় কাতারে ঘাঁটি তৈরি করেছে তুরস্ক। ফিকির ইসিক বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি। এজন্য কারও মনক্ষুন্ন হওয়া উচিত নয়। তুরস্ক বলছে, কাতারে তুর্কি সামরিক ঘাঁটি পারস্য উপসাগরে নিরাপত্তা নিশ্চিত করছে। এটি বন্ধের আহŸান জানিয়ে দোহার সঙ্গে আঙ্কারার সম্পর্কের বিষয়ে নাক গলানো হয়েছে।
সউদী আরবের নেতৃত্বে চার আরব দেশের পক্ষ থেকে কাতারের কাছে যে ১৩ দফা দাবি উত্থাপন করা হয়েছে সেখানে কাতারে থাকা তুরস্কের একটি সামরিক ঘাঁটি বন্ধের কথা বলা হয়েছে। কাতারের সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার শর্ত হিসেবে এই ১৩ দফা দাবি তুলে ধরেছে সউদী জোট।
শর্তগুলো মানা না মানার ব্যাপারে কাতারের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুর রহমান আল-থানি এর আগে বলেছিলেন, শাস্তিমূলক পদক্ষেপ প্রত্যাহার না করা পর্যন্ত তারা কোনও আলোচনায় যাবেন না।
কাতারে তুরস্কের রফতানি বেড়েছে তিনগুণ
সউদী জোটের কাতারবিরোধী অবরোধের পর কাতারে তুরস্কের রফতানি বেড়েছে তিনগুণ। ২০১৭ সালের  জুন সউদী আরবের নেতৃত্বে ছয় আরব দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর থেকেই তুরস্কমুখী হন কাতারের ব্যবসায়ীরা। তুর্কি বাণিজ্যমন্ত্রী বুলেন্ট তুফেঙ্কচি জানিয়েছেন, চলতি জুন মাসেই এ পর্যন্ত কাতারে তুরস্কের রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৩২ দশমিক ৫ মিলিয়ন ডলার। গত বৃহস্পতিবার সন্ধ্যায় এক ইফতার অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
বুলেন্ট তুফেঙ্কচি বলেন, এ পর্যন্ত রফতানিকৃত সামগ্রীর মধ্যে ১২ দশমিক ৫ মিলিয়ন ডলারের খাদ্যসামগ্রী রয়েছে। ১০০টিরও বেশি কার্গো বিমানে করে কাতারে বিভিন্ন পণ্যসামগ্রী সরবরাহ করেছে তুরস্ক। সূত্র : আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ