Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমেরিকান শিক্ষিকার কাছে দেশের মর্যাদা উজ্জ্বল করলো পুলিশ

ছিনতাইয়ের কয়েক ঘণ্টার মধ্যে মালামাল উদ্ধার

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ‘যেকোন দেশে ছিনতাইয়ের ঘটনা ঘটতেই পারে। তবে ২৪ ঘণ্টার মধ্যে ছিনতাইকৃত মালামাল ফিরে পেয়ে আমি অত্যন্ত খুশি। বাংলাদেশে থাকতে আমি এখন নিজেকে আরও বেশি নিরাপদ মনে করি’- ছিনতাইকৃত মালামাল ফেরত পেয়ে এভাবেই নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করলেন আমেরিকান শিক্ষিকা ডানা ম্যাকক্লেইন। ছিনতাইয়ের অভিযোগ পাওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যে সকল মালামাল উদ্ধার করা হল। আর এর মধ্যদিয়ে আমেরিকান শিক্ষিকার কাছে বাংলাদেশের ভাবমর্যাদা উজ্জ্বল করলো চট্টগ্রামের পুলিশ।
এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন চট্টগ্রামের শিক্ষিকা ডানা ম্যাকক্লেইনের ছিনতাইকৃত ভ্যানিটি ব্যাগ এবং ব্যাগে থাকা ল্যাপটপ, আইপড, ব্যাংক কার্ড, ই-রিডারসহ সব মালামাল গতকাল (শুক্রবার) তাকে বুঝিয়ে দেয় পুলিশ। এ ঘটনায় আবেগাপ্লুত ওই আমেরিকান শিক্ষিকা বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান। তিনি বলেন, অনেকদিন বাংলাদেশে আছি। এরকম পরিস্থিতির মুখোমুখি হইনি। ছিনতাইকারীরা ব্যাগটি ছিনিয়ে নেয়ার পর আমি ভেঙে পড়ি। বিশ্বাস করতে পারিনি আমার সাথে এমন কিছু হবে। বিশ্বের যেকোন দেশে এ ধরনের ঘটনা ঘটে। তবে ২৪ ঘণ্টার মধ্যে মালামাল উদ্ধারের ঘটনায় এখন আমি অনেক খুশি। পুলিশের এক কর্মকর্তা বলেন, অভিযোগ পাওয়ার পর আমরা এক মুহূর্ত দেরি করিনি। তড়িৎ তদন্ত এবং দ্রæত অভিযানের ফলে ছিনতাইকৃত মালামাল পুরোটাই উদ্ধার করা গেছে। খোদ আমেরিকাতেও এ ধরনের ঘটনা বিরল বলে মন্তব্য করেন পুলিশের একজন কর্মকর্তা।
বুধবার রাতে নগরীর জিইসি মোড়ের একটি রেষ্টুরেন্টে খাওয়া-দাওয়া শেষে হেঁটে খুলশী ২ নম্বর রোডের বাসায় ফিরছিলেন ওই শিক্ষিকা। তিনি নাসিরাবাদ সরকারি মহিলা কলেজের সামনে পৌঁছলে অটোরিকশারোহী ছিনতাইকারী তার ব্যাগটি ছিনিয়ে নেয়। বৃহস্পতিবার সকালে তিনি এ ব্যাপারে খুলশী থানায় একটি অভিযোগ দায়ের করেন। তার অভিযোগ পেয়ে মাঠে নামে পুলিশ। ওইদিন রাতেই ছিনতাইয়ে জড়িত মোঃ নাগর পন্ডিতকে (২৬) গ্রেফতার করে পুলিশ। পরে তার কাছ থেকে উদ্ধার করা হয় মার্কিন শিক্ষিকার ছিনতাইকৃত মালামাল।
গতকাল বিকেলে সিএমপি সদর দপ্তরে সংবাদ সম্মেলন করে গোয়েন্দা পুলিশের (উত্তর-দক্ষিণ) হাসান মো. শওকত আলী জানান, ছিনতাই হওয়া স্পটের আশেপাশের সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে তাদের শনাক্ত করা হয়। সে একজন পেশাদার ছিনতাইকারী। গোপন সংবাদের ভিত্তিতে চান্দগাঁও থানার বাহির সিগন্যাল এলাকা থেকে নাগরকে ‘অনিবন্ধিত’ সিএনজি অটোরিকশাসহ গ্রেফতার করা হয় এবং ছিনতাই হওয়া ল্যাপটপ, আইপট, মোবাইলসহ ছিনতাই হওয়া মালামাল উদ্ধার করা হয়েছে।
এছাড়া ছিনতাইকারী নাগরের কাছ থেকে ‘দৈনিক মোহনা সংবাদের’ একটি পরিচয় পত্রও উদ্ধার করা হয়। পরিচয় পত্রটির একপাশে ‘মোহনা সংবাদ’ লেখা থাকলেও বিপরীতে আছে ‘মোহনা টিভি’ লেখা। পুলিশ কর্মকর্তা শওকত বলেন, ছিনতাইয়ে নাগরের সাথে আরও একজন অংশ নিয়েছিল। তাকে ধরতে আমরা অভিযান পরিচালনা করছি। পলাতক ব্যক্তিটি ওইদিন সিএনজি অটোরিকশাটি চালিয়েছিল এবং নাগর ছিল পেছনে যাত্রী বেশে। আর নাগর ডানার কাছ থেকে ব্যাগটি ছিনিয়ে নেয়।
নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) মীর্জা সায়েম মাহমুদ জানান, উদ্ধার হওয়া সিএনজি অটোরিকশাটি ছিনতাইকারীরা ব্যবহার করেছিল। অটোরিকশাটি নিয়ে তারা বিভিন্ন জায়গায় ঘূরে বেড়ায় এবং সুবিধামত স্থানে ছিনতাই করে থাকে। তিনি বলেন, ঘটনার দিন ডানা ম্যাকক্লেইন জিইসি মোড়ে একটি রেস্টুরেন্ট থেকে খাওয়া দাওয়া করে হেঁটে দক্ষিণ খুলশি ২ নম্বর রোডে নিজের বাসায় যাচ্ছিলেন। মহিলা কলেজ মোড়ের একটি অদূরে তার ব্যাগটি সিএনজি অটো রিকশা থেকে ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা।
পুলিশ কর্মকর্তা সায়েম বলেন, ‘অনিবন্ধিত’ সিএনজি অটোরিকশা নিয়ে চলাচলের সুবিধার্থে তারা সাংবাদিক পরিচয় দেয়ার জন্য কার্ডটি সাথে রেখেছে। অনিবন্ধিত অটোরিকশা নিয়ে চলাচলের সময় কোন স্থানে পুলিশ তাদের আটকালে সাংবাদিক পরিচয় দিয়ে থাকে। ছিনতাইয়ের সময় অটোরিকশা চালানোর জন্য আলাদা কিছূ চালক থাকে জানিয়ে সায়েম বলেন, নাগর ও পলাতক ব্যক্তি দুইজনই সিএনজি চালক। কোন স্থানে ছিনতাই করতে গেলে তখন নাগর নিজে না চালিয়ে অন্য চালককে চালাতে দেন। তিনি আরও বলেন, ছিনতাইয়ের দিন পলাতক ব্যক্তি অটোরিকশা চালক হিসেবে ছিলেন। বৃহস্পতিবার রাতে ছিনতাই করা মালামালগুলো নিয়ে নাগর বিক্রি করতে মার্কেটে আসছিলেন। এসম সময় পুলিশ তাকে গ্রেফতার করে। নাগর আগেও একবার ছিনতাইয়ের মামলায় গ্রেফতার হয়েছিল বলে জানান সায়েম।
আরও ৫ ছিনতাইকারী গ্রেফতার
এদিকে ডিবি পুলিশের অভিযানে নগরীতে আরও ৫ ছিনতাইকারী গ্রেফতার হয়েছে। বৃহস্পতিবার রাতে এ ৫ জনকে গ্রেফতার করা হয়। তারা হলো- মোঃ ইয়াছিন (৪২), মোঃ আব্দুর রহিম (২৬), মোঃ হৃদয় (২০), মোঃ বাবলু (২০) ও মোঃ আলামিন (২৬)। ডিবি পুলিশ জানায়, গ্রেফতারকৃতরা সবাই পেশাদার ছিনতাইকারী। এদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধীক মামলা থাকলেও জামিনে বের হয়ে পুনরায় একই পেশায় জড়িয়ে পড়ে। বৃহস্পতিবার রাতে আগ্রাবাদ এক্সেস রোডস্থ গোল্ডেন টাচ কমিউনিটি সেন্টারের সামনে এক পথচারীর কাছ থেকে টাকা ছিনতাইকালে চেষ্টাকালে হাতেনাতে ৩ জনকে গ্রেফতার করা হয়। অপর এক ঘটনায় একই রাতে ছিনতাইয়ের প্রস্তুতিকালে নগরীর ডবলমুরিং থানাধীন শেখমুজিব রোডস্থ রেডিও অফিসের সামনে থেকে অস্ত্রসহ গ্রেফতার করা হয় আরো দু’জনকে। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে নগরীর হালিশহর ও ডবলমুরিং থানায় পৃথক দুটি মামলা রুজু করা হয়।



 

Show all comments
  • মিলন ২৪ জুন, ২০১৭, ৩:৪৬ এএম says : 1
    চট্টগ্রামের পুলিশকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • harun ur rashid ২৪ জুন, ২০১৭, ৫:২১ পিএম says : 0
    good news for all. thanks for all member of teams who done the job.
    Total Reply(0) Reply
  • Mr Md Habibur Rahman ২৪ জুন, ২০১৭, ৬:২১ পিএম says : 1
    Good job. We Muslim are the best. Our police are honest.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ