Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে কারা ভোগের পর বাংলাদেশী নারী শিশুকে ফেরত দিয়েছে বিএসএফ

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : ভারতে ৪ বছর কারাভোগের পর বাংলাদেশ থেকে পাচার হওয়া ৯ বাংলাদেশী নারী শিশুকে বেনাপোল চেকপোস্ট দিয়ে গত বৃহস্পতিবার রাতে বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।
ফেরত আসা নারী শিশুদের মধ্যে ৭ জন নারী ও ২ জন শিশু রয়েছে। এদের অধিকাংশের বাড়ি খুলনা, নড়াইল, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার বাসিন্দা।
বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার আব্দুল ওয়াহাব জানান, ৪ বছর আগে এসব নারী শিশুদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র যশোরের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার করে। পরে দালালরা তাদের ভালো কাজের প্রতিশ্রæতি ভঙ্গ করে মুম্বাই শহরে ফেলে পালিয়ে যায়। এ সময় মুম্বাই পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। আদালত তাদের ৪ বছর কারাবাসের নির্দেশ দেন। সেখান থেকে সংলাপ নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে তারা এসব শিশুদের নাম, ঠিকানা জোগাড় করে যাচাই-বাচাই করে। পরে দু,দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যোগাযোগে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে তাদের বাংলাদেশ ফেরত পাঠায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ