Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কাবুলে আত্মঘাতী হামলায় ৭ টেলিভিশন কর্মী নিহত

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল টোলো টিভির সাতকর্মী রাজধানী কাবুলে আত্মঘাতী গাড়িবোমায় নিহত হয়েছেন। বিবিসি জানিয়েছে, গত বুধবার টেলিভিশনকর্মীদের বহনকারী বাসটি লক্ষ্য করে চালানো ওই গাড়িবোমা হামলায় আরো অন্ততপক্ষে ২০ জন আহত হয়েছেন। এদের মধ্যে পথচারীরাও রয়েছেন। এক ট্যুইটার বার্তায় টোলো টিভি বলছে, দুর্ভাগ্যজনকভাবে, আজকের সন্ত্রাসী হামলায় আমাদের সাতকর্মীকে হারিয়েছি।
এদিকে, হামলায় দায় স্বীকার করেছে তালিবান। গেল বছর কুন্দুজ দখলমুক্ত করার জন্য লড়াই চলাকালে তালেবান জঙ্গিদের খুন, ধর্ষণ, অপহরণ এবং অন্যান্য নির্যাতনের ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করার পর উগ্রপন্থি গোষ্ঠীটি চ্যানেলটিকে হুমকি দিয়েছিল। কাবুলে রুশ দূতাবাসের কাছে আত্মঘাতী বোমা হামলাস্থলটি ঘিরে রাখে আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যরা।
অক্টোবরে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ওই শহরটি দখল করেছিল তালিবান। পরবর্তী সময়ে সরকারি বাহিনী তাদের হটিয়ে দেয়। কাজ শেষে টোলো ও এর মূল গণমাধ্যম সংস্থার কর্মীদের নিজ নিজ গন্তব্যে পৌঁছে দেওয়ার সময় কাবুলের কেন্দ্রস্থলে বাসটিতে হামলা চালানো হয়। টোলো টিভি আফগানিস্তানের প্রথম ২৪ ঘণ্টা সংবাদ প্রচারের চ্যানেল, পাশাপাশি টোলোর একটি নিউজ ওয়েবসাইটও রয়েছে। এ দুটিই আফগানিস্তানের সবচেয়ে পরিচিতি সংবাদ উৎস। এই হামলাকে ‘কাপুরুষ সন্ত্রাসীদের চালানো বর্বর হামলা’ মন্তব্য করে এর নিন্দা জানিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানে তালিবান ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে কোনো আফগান গণমাধ্যম সংস্থায় চালানো সবচেয়ে বড় সন্ত্রাসী হামলা এটি। এই আত্মঘাতী হামলার প্রাথমিক খবরগুলোতে কাবুলের রুশ দূতাবাসে বোমা হামলা চালানো হয়েছে বলে জানানো হয়। কিন্তু রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিস্ফোরণে তাদের দূতাবাস ভবনের সামান্য ক্ষতি হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ