Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘ কমিটিতে বাংলাদেশ জয়ী

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : সর্বোচ্চ ভোট পেয়ে জাতিসংঘের কমিটি অন দ্য রাইটস্ অব অল মাইগ্রান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস্ অব দেয়ার ফ্যামিলিজের (সিএমডব্লিউ) নির্বাচনে বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক নির্বাচিত হয়েছেন। এর ফলে জাতিসংঘের সিএমডবিøউ নির্বাচনে বাংলাদেশ পুনঃনির্বাচিত হলো। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক গতকাল জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত ২০১৮-২০২১ মেয়াদের নির্বাচনে ৫১ ভোটের মধ্যে ৪৬ ভোট পেয়ে সদস্য হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন। সিএমডবিøউর এই নির্বাচনে কোনো প্রার্থীর এটাই সর্বাধিক ভোট। পররাষ্ট্র সচিব চার বছর মেয়াদি এই কমিটিতে একজন স্বাধীন বিশেষজ্ঞ হিসেবে কাজ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথমবারের মতো অভিবাসীদের অবৈধ পাচার রোধকল্পে একটি নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত গেøাবাল মাইগ্রেশন কমপ্যাক্ট’ প্রণয়নের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর এই প্রস্তাব ২০১৬ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। গেøাবাল কমপ্যাক্ট তৈরির বিষয়ে জাতিসংঘে এখন আনুষ্ঠানিক আলোচনা চলছে। বাংলাদেশ এই নিয়ে দ্বিতীয় বারের মতো সিএমডবিøউর সদস্য হলো; যা দেশের ৯ মিলিয়ন অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যসহ বিশ্বব্যাপী অভিবাসী কর্মীদের সুরক্ষা ও উন্নয়নে নতুন মাত্রা যোগ করল।
ইন্টারন্যাশনাল কনভেনশান অব দ্য রাইটস্ অব অল মাইগ্রান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস্ অব দেয়ার ফ্যামিলিজের (আইসিআরএমডব্লিউ) ৫১টি দেশ আজ সিএমডবিøউর পরবর্তী ৪ বছর মেয়াদের জন্য নতুন সাতজন বিশেষজ্ঞকে নির্বাচিত করল. যারা জানুয়ারি ২০১৮ থেকে কাজ শুরু করবেন। সিএমডবিøউর ১৪ সদস্যের পরিষদ আইসিআরএমডবিøউর দেশসমূহের অভিবাসী কর্মীদের মানবাধিকার রক্ষা এবং সিএমডবিøউর সদস্য নয় এমন দেশগুলোর সঙ্গে প্রয়োজনীয় চুক্তিস্বাক্ষরসহ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে কাজ করে। বাংলাদেশ ২৪ আগস্ট ২০১১ সিএমডবিøউর চুক্তি অনুস্বাক্ষর করে।
বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে এই কমিটিতে আলবেনিয়া, শ্রীলংকা, কলম্বিয়া, আজারবাইজান, সেনেগাল ও নাইজারের প্রার্থীরাও নির্বাচিত হয়েছেন। মাইগ্রেশনের একজন খ্যাতনামা আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মো. শহীদুল হক, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) সদর দপ্তরের পরিচালক, ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড পার্টনারশিপ হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি ২০১৬ মেয়াদে গেøাবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড  ডেভেলপমেন্টের (জিএফএমডি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি ‘গেøাবাল কমপ্যাক্ট’ ধারণাটি এগিয়ে নিতেও তাৎপর্যপূর্ণ অবদান রেখেছেন। উল্লেখ বাংলাদেশ নিউইয়র্ক ও জেনেভায় জাতিসংঘের ‘গ্রপ অব ফ্রেন্ডস্ অব মাইগ্রেশন’ এর নেতৃত্ব দিচ্ছে এবং অত্যন্ত সক্রিয় সদস্য হিসেবে জাতিসংঘে অভিবাসন বিতর্কে অংশ নিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ