Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদ আনন্দ সমাজে বৈষম্য দূর করে -চসিক মেয়র নাছির

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিয়ে মানুষে মানুষে সম্প্রীতি, সৌভ্রাতৃত্ব ও সৌহার্দ্য প্রতিষ্ঠা সমাজ থেকে বৈষম্য দুর করবে। একটি বৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠাই একটি স্বাধীন দেশের প্রত্যাশিত লক্ষ্য। এই লক্ষ্য অর্জনে আমাদের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। তিনি গতকাল বিকেলে নজরুল স্কয়ার ডিসি হিলে দুই দিন ব্যাপী সম্মিলিত ঈদ আনন্দ উৎসব চট্টগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
চসিক মেয়র বলেন, বাঙালির চিরন্তন সাংস্কৃতিক ঐতিহ্যের ধারার সাথে ঈদ উৎসবের যোগসূত্রতায় নতুন প্রজন্ম পরিশুদ্ধ হতে পারে। আজকাল আমাদের বিভিন্ন ধর্মীয় ও সামাজিক উৎসবে আকাশ সংস্কৃতির আগ্রাসন চলছে। বিকৃতি, উন্মাদনা ও উলঙ্গপনায় যুব সমাজ শিকড়চ্যুত হচ্ছে এবং একটি ভোগবাদী সমাজের নষ্ট কীটে পরিণত হচ্ছে। এই অবক্ষয় রোধ করা না হলে আমাদের ভবিষ্যৎ অন্ধকার। তাই ধর্মীয় অনুশাসন পালন ও বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারনের মধ্য দিয়ে আমাদের পবিত্র হতে হবে।
উৎসবের উদ্বোধক বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মঈন উদ্দিন আহমদ মিন্টু বলেন, মন থেকে চিন্তা-চেতনা থেকে সংকীর্ণতা ধূয়ে-মুছে না গেলে কখনো আত্মশুদ্ধি হয় না। আত্মশুদ্ধি না হলে আনন্দও বিষাদময় হয়ে উঠে। আমাদের প্রত্যেককে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সমাজ প্রগতির পথের কাঁটা অপসারন করতে হবে। সমাজ যতই এগুবে ততই আমরা পরিপূর্ণ মনুষ্যত্ব অর্জনে সক্ষম হবো। তাই অর্থনৈতিক মুক্তিই হবে আনন্দ উদযাপনের সবচেয়ে বড় উপলক্ষ্য।
সভাপতির বক্তব্যে সম্মিলিত ঈদ আনন্দ উৎসব উদযাপন পরিষদের আহবায়ক শেখ মাহমুদ ইসহাক বলেন, ঈদের আনন্দের সাথে প্রাকৃতিক সৌন্দর্য ও মুক্তআলো বাতাসের অবগাহন রচনায় ঈদ আনন্দ উৎসব নতুন মাত্রা সংযোজন করবে। এই আনন্দ নির্মলতায় ও পবিত্রতায় সকলকে শুদ্ধ করলেই আমাদের আনন্দের সীমা থাকবে না।
চট্টগ্রামে প্রথমবারের মত অনুষ্ঠিত ঈদ আনন্দ উৎসবের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা সিটি মেয়রের আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে নজরুল স্কয়ার ডিসি হিল থেকে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে আবার একই স্থানে ফিরে আসে। সম্মিলিত ঈদ আনন্দ উৎসব উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী সংস্কৃতিক কর্মী খোরশেদ আলমের সঞ্চালনায়ে অনুষ্ঠিত ঈদ আনন্দ উৎসবে স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সদস্য সচিব আবদুল মান্নান ফেরদৌস। ঘোষণাপত্র পাঠ করেন সমন্বয়কারী কে এম মামুন রাজা।
শুভেচ্ছা বক্তব্য রাখেন যুগ্ম সদস্য সচিব এ এম মহিউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া, শ্রমিক নেতা শফি বাঙালি, বিশিষ্ট সমাজসেবক হাজী মো. শাহবুদ্দিন, সমাজ কর্মী তিলোত্তমা চট্টগ্রামের চেয়ারম্যান ডা. শাহেলা আবেদীন রিমা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চসিক মেয়র নাছির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ