Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক নারী দিবসে আইএলও’র রিপোর্ট ২০ বছরে কর্মক্ষেত্রে নারীদের অগ্রগতি খুবই সামান্য

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ বিগত ২০ বছরে কর্মক্ষেত্রে অংশগ্রহণে নারীদের অগ্রগতি খুব সামান্যই। এটাকে প্রান্তিক অগ্রগতি বলা যেতে পারে। বিশ্বব্যাপী পরিচালিত আইএলও’র এক সমীক্ষায় এ কথা বলা হয়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও বলছে, ১৯৯৫ সাল থেকে কর্মসংস্থানের হারে নারী ও পুরুষের পার্থক্য কমেছে মাত্র শূন্য দশমিক ৬ ভাগ। বৈশ্বিক এই প্রতিবেদনে বলা হয়েছে, যেসব দেশে নারীরা অনেক সহজে চাকরিতে প্রবেশ করতে পারে সেখানেও তাদের উচ্চপদে চাকরির বিষয়টি এখনো উদ্বেগজনক পর্যায়েই রয়ে গেছে।
সারা পৃথিবীতে যখন আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে তখন সমীক্ষার এই ফল প্রকাশিত হলো। এবং সমীক্ষায় তাদের জন্য কোনো সুখবর নেই বললেই চলে।
রিপোর্ট প্রকাশ করে আইএলও প্রধান গাই রাইডার বলেন, এতে দেখা যাচ্ছে যে ভালো চাকরি পেতে নারীদের এখনো অনেক বাধার সম্মুখীন হতে হয়, এই প্রতিবেদন তারই প্রমাণ। নারীদের এখনো চ্যালেঞ্জের মুখে পড়তে হয়।
তিনি বলেন, গোটা কর্মজীবনে নারীদের ভালো পদ লাভে গুরুত্বপূর্ণ বাধাসমূহ এখনো বিরাজ রয়েছে। আইএলও প্রধান বলেন, ১৯৯৫ সাল থেকে এ ক্ষেত্রে খুব সামান্যই অগ্রগতি অর্জিত হয়েছে। ১৭৮টি দেশে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণের হার, কর্মপরিবেশসহ নানা তথ্য সংগ্রহ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে দেখা যায় যে, ২০১৫ সালে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহন পুরুষদের চেয়ে ২৫ দশমিক ৫ ভাগ কম। ২০ বছর আগে তাদের মধ্যে যে ব্যবধান ছিল তা থেকে এটা মাত্র শূণ্য দশমিক ৬ ভাগ কম।
বিশ্বের অনেক অঞ্চলে নারীরাই বেকারত্বে বেশী ভোগে। গোটা বিশ্বে নারীদের মধ্যে ৬ দশমিক ২ শতাংশ কর্মহীন। অপরদিকে পুরুষদের হার হচ্ছে ৫ দশমিক ৫ শতাংশ। চাকরির অভাবে প্রায়ই নারীদের নিম্ন মানের চাকরিতে যোগ দিতে হয়।
এই রিপোর্টে বলা হয়, স্বল্প ও উচ্চ আয়ের দেশ নির্বিশেষে কর্মক্ষেত্র ও গৃহস্থালীর কাজ ভাগাভাগির ক্ষেত্রে অসমতা এখনো বিদ্যমান যদিও ব্যবধান কিছুটা কমেছে। গৃহস্থালীর কাজের জন্য কোন দেশেই নারীদের পারিশ্রমিক হিসাব করা হয় না।
কর্মক্ষেত্র ও গৃহস্থালীর কাজ মিলিয়ে নারীরা প্রতিদিন পুরুষদের চেয়ে বেশী সময় কাজ করে এবং তা অব্যাহত রয়েছে। সারা পৃথিবীতে এসব প্রতিবন্ধকতা কাটাতে অগ্রগতি খুবই ধীর এবং কিছু অঞ্চলে তা সীমিত।
আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে যেসব রিপোর্ট প্রকাশ করা হয়েছে এই রিপোর্ট তারই একটি। এসব রিপোর্টে সারা বিশ্বে নারী-পুরুষের মধ্যকার অসমতার উপর আলোকপাত করা হয়েছে।
যুক্তরাষ্ট্র-ভিত্তিক অডিট এন্ড ট্যাক্স ফার্ম জায়ান্ট থমসনের গবেষণায় বলা হয়েছে সারাবিশ্বে উচ্চপদে নারীদের হার গত ৫ বছরে ৩ শতাংশ বেড়ে এখন ২৪ শতাংশে দাঁড়িয়েছে। ব্যবসা প্রতিষ্ঠানে সিনিয়র পদে নারীর শতকরা হার বেশী এমন দেশগুলোর তালিকায় রাশিয়ার অবস্থান ফের শীর্ষস্থানে রয়েছে। এর পরের অবস্থানে রয়েছে ফিলিপাইন ও লিথুয়ানিয়া। অর্থনৈতিক সমৃদ্ধিশালী দেশ জাপানে উচ্চপদে নারীদের হার মাত্র ৭ শতাংশ এবং দেশটির অবস্থান তালিকার নিচে রয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক নারী দিবসে আইএলও’র রিপোর্ট ২০ বছরে কর্মক্ষেত্রে নারীদের অগ্রগতি খুবই সামান্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ